আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Minimum temperature

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ৩০ ডিসেম্বর, ২০২৩, ১২:৩৬ পিএম

হিমালয় কন্যা পঞ্চগড়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের মুখ দেখা মিললেও আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

শনিবার (৩০ ডিসেম্বর) সকাল ৯টায় জেলায় রেকর্ড হয়েছে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তবে তাপমাত্রা ও কুয়াশার পরিমাণ কম থাকলেও অব্যাহত রয়েছে পাহাড়ি হিম বাতাস।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যানুযায়ী, গত দুদিন ধরেই তাপমাত্রা ১১ ডিগ্রি ঘরে অবস্থান করছে। গত ২৮ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত তিনদিন ১২ থেকে ১২ দশমিক ৪ ডিগ্রির মধ্যে তাপমাত্রা রেকর্ড হয়েছে।  

বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, ভোর থেকেই কিছুটা কুয়াশার চাদরে জেলার বিভিন্ন এলাকা ঢাকা থাকলেও জীবিকার তাগিদে নিম্ন আয়ের মানুষগুলো বের হয়েছে কাজের সন্ধানে।

স্থানীয়রা জানান, তাপমাত্রা উঠানামা করায় কয়েকদিন যাবত শীতের তীব্রতা কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে সব থেকে বেশি শীত অনুভূত হচ্ছে সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত।

পঞ্চগড় শহরের ধাক্কারা এলাকার দিনমজুর মোশারফ আলী বাংলানিউজকে বলেন, দিনের থেকে রাতে ঠান্ডা বেশি লাগছে। গরম কাপড় ছাড়া থাকা যাচ্ছে না। একই কথা বলেন পুরাতন পঞ্চগড় এলাকার রফিকুল ইসলাম।

এদিকে শীতের কারণে জেলা সদরের আধুনিক সদর হাসপাতালসহ চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে বিভিন্ন শীতজনিত রোগীর সংখ্যা। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, শনিবার সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবারের থেকে কিছুটা তাপমাত্রা কমেছে। তবে ঘন কুয়াশা রয়েছে। এ জেলা হিমালয়ের কাছে হওয়ায় আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0