আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

Onion

পাবনায় পেঁয়াজের বাম্পার ফলন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৮ জানুয়ারী, ২০২৪, ১১:২৭ এএম

পাবনায় পেঁয়াজের বাম্পার ফলন

পেঁয়াজের বাম্পার ফলনে খুশি পাবনার পেঁয়াজ চাষিরা/ চলতি বছর জেলায় পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলনের সঙ্গে পেঁয়াজের বাজারদরও বেশ ভালো। তাই স্থানীয় পেঁয়াজ চাষিরা ভালো দাম পাওয়ার প্রত্যাশা করছেন। এ কারণে আগামীতে পেঁয়াজ চাষে আরো বেশি আগ্রহী হবেন কৃষক, বাড়বে নতুন নতুন পেঁয়াজ চাষি।

স্থানীয় কৃষি অফিস বলছে, ব্যক্তি উদ্যোগের পাশাপাশি কৃষি প্রণোদনা কর্মসূচির ও সরকারের রাজস্ব খাতের অর্থায়নে পেঁয়াজ চাষিদের সহযোগিতা করা হচ্ছে। এবার পেঁয়াজের ফলন গত বছরের তুলনায় বেশি হয়েছে। এছাড়াও পেঁয়াজের বাজারদরও ভালো হওয়ায় কৃষকরা ভালো দাম পাওয়ার প্রত্যাশা করছেন।

পেঁয়াজ চাষি শাহিন হাওলাদার বলেন, গত বছর ২ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। কিন্তু অসময়ে বৃষ্টির কারণে ফলন খুব খারাপ হয়েছে। কৃষি অফিস থেকে দেওয়া বীজ ও সারে এবছর তিনি একই পরিমাণ জমিতে পেঁয়াজের চাষ করেছেন। পাশাপাশি কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন পরামর্শও দিয়ে যাচ্ছেন। ফলন ও দাম দুটোই ভালো পাওয়ার প্রত্যাশা করছেন এই পেঁয়াজ চাষি।

চাষি জমির উদ্দিন জানান, বর্তমানে প্রতিকেজি পেঁয়াজ ৬০-৬৫ টাকা দরে বিক্রি করছি। পাইকাররা মাঠ থেকেই পেঁয়াজ কিনে নিয়ে যাচ্ছে। এই বাজারদর আরও একমাস থাকলে ভাল লাভ পাওয়া যাবে বলেও তিনি জানান।

কৃষি কর্মকর্তারা বলছেন, মুড়িকাটা পেঁয়াজ চাষে চাষিরা ব্যাপক লাভবান হচ্ছন। যদিও পরিপক্ব হবার আগেই পেঁয়াজ তুলতে চাষিদের উৎসাহ দেয়া হচ্ছে। কেননা এই মুহুর্তে ভাল দাম আছে । ফলন একটু কম হলেও বাজারে চাহিদা ও দামের কারণে চাষিরা লাভবান হতে পারছে। আশাকরি পেঁয়াজের মৌসুমে চাষিরা আরও লাভবান হতে পারবেন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0