আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Soylab Fruit Market in unripe litchi

অপরিপক্ব লিচুতে সয়লাব ফলের বাজার

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪ মে, ২০২৪, ০৫:১৩ এএম

অপরিপক্ব লিচুতে সয়লাব ফলের বাজার

মৌসুমি ফল লিচু বাজারে আসতে আরও সপ্তাহ খানেক সময় আছে। কিন্তু এরই আগে লিচুতে ফলের বাজার সয়লাব হয়ে গেছে। বেশি দামের আশায় বাজারে অপরিপক্ব লিচু গাছ থেকে ছিড়তে শুরু করেছেন ব্যবসায়ী ও চাষিরা। আগাম লিচুর জাত বলেও বিক্রি ক্রুছেন ব্যবসায়ীরা। এতে ভাল বিক্রিও হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা

দিনাজপুরের হিলিতে ফলের বাজারগুলো ঘুরে দেখা যায়, দোকানে পরিপক্ব লিচু থরে থরে সাজিয়ে রাখা হয়েছে। ক্রেতাদের চাহিদাও বেশ লক্ষ্য করা গেছে। চাহিদার মধ্যে রয়েছে মাদ্রাজি নেপালি জাতের লিচু। প্রতি ১০০ লিচু বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৫০ টাকায়।

ফল বিক্রেতা সিয়াম বলেন, বর্তমানে বাজারে আম ও লিচুর বেশ চাহিদা রয়েছে। তাই আমরা বাগান থেকে লিচু কিনছি। প্রতি ১০০ লিচু ১৭০-১৮০ টাকা দরে কিনে ২২০-১৫০ টাকা দরে বিক্রি করছি। বাজারে ক্রেতা ভালই আছে। বিক্রিও বেশ হচ্ছে বলে তিনি জানান।

লিচু কিনতে আসা সীমান্ত বলেন, বাসা থেকে লিচু কেনার জন্য বলেছে। যদিও এখনো লিচু ঠিকভাবে পাকেনি তবে খেয়ে দেখেছি ভালই আছে। তাই ২০০ লিচু কিনলাম। দাম একটু বেশি পড়লো। সাওনের সপ্তাহে হয়তো দাম আরও কমে আসবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম বলেন, ‘বাগান থেকে এখনো লিচু নামানোর সময় হয়নি। এখনো কয়েক সপ্তাহ সময় লাগবে। এখন যদি কেউ লিচু গাছ থেকে নামায় সেক্ষেত্রে অপরিপক্ব অবস্থায় নামাচ্ছেন। এসব লিচু না খাওয়া ভালো।’

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0