আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

Get Scaloni

আজীবনের সম্মাননা দিয়েছে স্কালোনি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৪, ১২:৩৭ পিএম

আজীবনের সম্মাননা দিয়েছে স্কালোনি

৪৫ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন লিওনেল স্কালোনি। ব্যর্থতার কারণে জর্জ সাম্পাওলির পরিবর্তে আর্জেন্টাইন জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয় তাকে। এরপর অনেকটা ‘আনকোরা’ কোচও বনে গেলেন বিশ্বসেরা। আর্জেন্টিনাকে কোপা আমেরিকা, ফিনালিসিমা এবং কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন বানিয়েছেন এই মাস্টারমাইন্ড। এরপর তার মুকুট কেবল ভারী হয়ে চলেছে। অল্প সময়ে স্মরণীয় সব অর্জনের পর এবার গ্লোব সকার অ্যাওয়ার্ড আজীবনের সম্মাননা দিয়েছে স্কালোনিকে।

দুবাইয়ের দ্য আটলান্টিসে মধ্যপ্রাচ্যভিত্তিক সংস্থাটি এই পদক দিয়েছে। যেখানে ফিফা, উয়েফা, ইসিএ এবং প্রধান ক্লাবগুলোর তারকা ফুটবলার ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। গ্লোব সকার এবার সর্বোচ্চ গোলদাতাসহ তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দিয়েছে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে। একই অনুষ্ঠানে ২০২১ সাল থেকে আলবিসেলেস্তেদের হয়ে লাগাতার সব অর্জনের জন্য স্কালোনিকে দেওয়া হয় আজীবন সম্মাননা পদক।

পরে এমন অর্জন আর্জেন্টিনার মানুষদের উৎসর্গ করেছেন স্কালোনি। লিওনেল মেসিদের এই গুরু বলেন, ‘সত্যি কথা বলতে আমরা যা পেয়েছি সেটা অনেকটা সিনেমার মতো। আমি এই পদক সকল আর্জেন্টাইনকে উৎসর্গ করছি, বিশেষ করে আমার কোচিং স্টাফ— পাবলো আইমার, ওয়াল্টার স্যামুয়েল, রবার্তো আয়ালা, মাতিয়াস মান্না, মার্টিন তোকাল্লি, লুইস মার্টিন ও রদ্রিগো ব্যারিওসকে। তারা আমার এই অবিশ্বাস্য অর্জনে অনেক সাহায্য করেছে।’

আলবিসেলেস্তেদের হয়ে অল্প সময়ের ক্যারিয়ারে এতসব অর্জনের পরও, সাম্প্রতিক সময়টা সুখকর ছিল না স্কালোনির জন্য। আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে দ্বন্দ্বের জেরে আচমকা তিনি আর্জেন্টিনা দলের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মারকানায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারানোর পর আর্জেন্টাইন কোচের এমন ঘোষণা অনেকটা ঘোর লাগার মতো মনে হয়েছিল ভক্তদের। স্কালোনি বলেছিলেন— ‘কিছুটা বিরতি দরকার, এর ভেতর তাকে আরও ভাবতে হবে।’ এরপর স্কালোনি কোপার ড্র-তেও হাজির হবেন না বলে জানিয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত নিজের পুরো কোচিং স্টাফ ও এএফএ সভাপতি তাপিয়াও গিয়েছিলেন ওই অনুষ্ঠানে।

এরপর বেশ কয়েকবার তাপিয়া-স্কালোনি বৈঠকের কথা থাকলেও, সেই সময়টা বারবার পিছিয়েছে। সর্বশেষ সপ্তাহখানেক আগে দু’পক্ষ আলোচনার টেবিলে বসেছেন বলে জানিয়েছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। জানা যায়— আগামী মার্চে আর্জেন্টিনার চীন সফর নিয়ে পরিকল্পনা সাজাতেই সভাপতি তাপিয়ার সঙ্গে স্কালোনির বৈঠকটি হয়েছে। যেখানে কোচের ভবিষ্যৎ নিয়েও আলোচনা হয়। পরবর্তীতে ওই বৈঠকে তোলা দুজনের একটি ছবি নিজের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে শেয়ার করেছেন তাপিয়া। সংবাদমাধ্যমটি জানায়– আপাতত কোপার আগে কোথাও যাচ্ছেন না মেসিদের কোচ।

আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রের মাটিতে কোপা আমেরিকার আসর শুরু হবে। ১৬ দলের এই টুর্নামেন্ট গ্রুপ অব ডেথ ‘এ’–তে পড়েছে আর্জেন্টিনা। গ্রুপপর্বেই মেসিরা পাচ্ছে মহাদেশীয় প্রতিপক্ষ পেরু এবং চিলিকে। টানা দ্বিতীয় শিরোপা ধরে রাখার মিশনে এবারও কৌশলী নকশা সাজানোর লক্ষ্য স্কালোনির।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0