আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুলাই ১, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Small and large boal caught in flocks

যমুনার নদীতে ঝাঁকে ঝাঁকে ছোট-বড় বোয়াল মাছ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৪ জুন, ২০২৪, ১১:১৩ এএম

যমুনার নদীতে ঝাঁকে ঝাঁকে ছোট-বড় বোয়াল মাছ
ছোট-বড় বোয়াল মাছ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জের যমুনাসহ অভ্যন্তরীণ ফুলজোড়, করতোয়া, বড়াল ও হুড়া সাগড় নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে যমুনা নদী ও চলনবিলের নদ-নদী ও খাল বিলে এসেছে ঝাঁকে ঝাঁকে প্রচুর পরিমাণে ছোট-বড় বোয়াল মাছ। উৎসবের আমেজে জাল, জুইতা ও টেঁটা দিয়ে সেসব বোয়াল ধরছেন সৌখিন ও পেশাজীবি মাছ শিকারিরা।

রোববার (২৩ জুন) সকাল থেকে খোঁজ নিয়ে জানা যায়, যমুনা নদীর তীরবর্তী সদর, কাজিপুর, বেলকুচি, এনায়েতপুর, শাহজাদপুর, চৌহালী উপজেলাসহ চলনবিল এলাকার বিভিন্ন এলাকায় ঝাঁকে ঝাঁকে মাছ ধরা পড়ছে।

মাছ শিকারীরা জানান, গত কয়েকদিন ধরে চৌহালী উপজেলার যমুনা নদীর কাঁঠালিয়া হিজুলিয়ায় এলাকায় ঝাঁকে ঝাঁকে ছোট, বড় বোয়াল মাছ ধরা পড়ছে। কয়েক ঘণ্টার ব্যবধানে বিভিন্ন ওজনের বোয়াল মাছ ধরা পড়ছে। এ মাছগুলোর মধ্যে অধিকাংশ মাছ ৫ থেকে ৭ কেজি ওজনের। ঝাঁকে ঝাঁকে বোয়াল মাছ ধরার খবর ছড়িয়ে পড়লে এক নজর দেখতে উৎসুক জনতা ভিড় জমান এবং মাছগুলো দরদাম করতে থাকেন।

চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর হাসান মজুমদার জানান, মৎস্য অধিদফতর থেকে বিভিন্ন নদ-নদীর মাছ সংরক্ষণের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় এখন পর্যাপ্ত মাছ ধরা পড়ছে। তবে শিকারিদের ডিমওয়ালা মা মাছ না ধরার জন্য পরামর্শ দেন এই কর্মকর্তা।

এ বিষয়ে সিরাজগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা শাহিনুর রহমান জানান, যমুনাসহ বিভিন্ন নদ-নদীর মাছ সংরক্ষণের জন্য নানা ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। এ পদক্ষেপের কারণেই এখন যমুনা নদীতে বোয়ালসহ বিভিন্ন ধরনের বড় বড় মাছ ধরা পড়বে। এ সময় তিনি ডিমওয়ালা মাছ না ধরার জন্য সৌখিন ও পেশাজীবি মাছ শিকারীদের পরামর্শ দেন।




google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0