আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

15 new books published in book fair on 19th day

১৯তম দিনে বইমেলায় প্রকাশিত হয়েছে ১১৫ নতুন বই

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী, ২০২৪, ০৯:০৫ পিএম

১৯তম দিনে বইমেলায় প্রকাশিত হয়েছে ১১৫ নতুন বই
১৯তম দিনে বইমেলায় প্রকাশিত হয়েছে ১১৫ নতুন বই

অমর একুশে বইমেলার ১৯তম দিন আজ। যথারীতি মেলা শুরু হয় বিকেল ৩টায় এবং চলে রাত ৯টা পর্যন্ত। আজ নতুন বই এসেছে ১১৫টি।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাতে বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : হাসান আজিজুল হক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মোজাফ্ফর হোসেন। 

তিনি বলেন, হাসান আজিজুল হক আখ্যানপ্রধান কথা সাহিত্যিক। বাংলা সাহিত্যের প্রচলিত গল্পের ধারাকে তিনি আরও সমৃদ্ধ ও সম্প্রসারিত করেছেন। এই বঙ্গে গণমানুষ ও প্রান্তিক মানুষ, দাঙ্গা, খরা, দুর্ভিক্ষ, ক্ষুধা, মুক্তিযুদ্ধ, রাঢ়বঙ্গের প্রকৃতি এসবই তার ছোটোগল্পে চিত্রিত হয়েছে। গল্প-উপন্যাসের বাইরে সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, রাজনীতি, দর্শন ইত্যাদি বিষয়ে তিনি অনেক মননশীল প্রবন্ধ রচনা করেছেন। এছাড়া, স্বল্প পরিসরে হলেও শিশুসাহিত্য ও অনুবাদের ক্ষেত্রে হাসান আজিজুল হক তার স্বভাবজাত সৃজনশীলতার স্বাক্ষর রেখেছেন।

আলোচনায় অংশ নেন ফারুক মঈনউদ্দীন ও মহীবুল আজিজ। তারা বলেন, বাংলা ছোটো গল্পের অন্যতম প্রধান লেখক হাসান আজিজুল হক তার রচনায় রাঢ়বঙ্গের কঠিন বাস্তবতাকে তুলে ধরেছেন। মানুষের প্রতি তার মমত্ববোধ ঘেরা ছিল বাস্তবতার কঠিন আবরণে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী। তিনি বলেন, বাংলা সাহিত্যের ছোটোগল্পের বরপুত্র হাসান আজিজুল হক গল্প-উপন্যাস ছাড়াও গভীর পর্যালোচনা ও প্রজ্ঞাসমৃদ্ধ প্রবন্ধ রচনা করেছেন। তার সাহিত্যের অনালোচিত দিকগুলোর ওপর আলোকপাত করার মাধ্যমে আমরা নিজেদের আরও সমৃদ্ধ করতে পারব।

‘আজ লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক অসীম হিমেল, কবি গাজী রফিক, রম্যলেখক সত্যজিৎ বিশ্বাস ও গবেষক জিয়াউল হক।

আগামীকালের বইমেলার সময়সূচি 

আগামীকাল মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার ২০তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ : জামাল নজরুল ইসলাম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আসিফ। আলোচনায় অংশগ্রহণ করবেন সুব্রত বড়ুয়া ও আরশাদ মোমেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক আবদুল মান্নান।


অচ /বি 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0