আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

How to make children book lovers

শিশুদের বইপ্রেমী করে তুলবেন কীভাবে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪, ১০:৫৭ এএম

শিশুদের বইপ্রেমী করে তুলবেন কীভাবে
.....সংগৃহীত ছবি

স্কুলে পড়াশোনার চাপ। তারপরে বাড়ি ফিরে টিউশনে যাওয়া। নাচের স্কুলে যাওয়া। ছবি আঁকা শিখতে যাওয়া। এমন নানা রকম কারণে অধিকাংশ শিশুই এখন গল্পের বই বা অন্যান্য বই পড়ার সময় পায় না। অথচ আমাদের বেড়ে ওঠা, মস্তিষ্কের বিকাশ, কল্পনাশক্তি গড়ে ওঠার জন্য পড়ার অভ্যাস তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেবল জ্ঞানের ভাণ্ডার বাড়াতেই নয়, স্মৃতিশক্তি বাড়াতেও শিশুদের পড়ার অভ্যাস গড়ে তোলার ওপর অভিভাবকদের জোর দেওয়া উচিত। কীভাবে ছোট থেকেই বাড়ির শিশুটির মধ্যে এই অভ্যাস গড়ে তুলবেন?

ছবি-সহ বই কিনে দিন : শিশুকে প্রথমে ছবিসহ বই কিনে দিতে পারেন। ছবির নিচে নিচে লেখা থাকলে শিশুরা সেই লেখা পড়ে, ছবি দেখার আগ্রহ নিয়ে। এভাবে প্রথমে তাকে বইয়ের সঙ্গে পরিচয় করান।

গল্প পড়ে শোনান : মুখে মুখে গল্প বলার চেয়ে বই থেকে গল্প পড়ে শোনান। তাতে ওই বইয়ের প্রতি আগ্রহ জন্মাবে। কোনো গল্প কিছুটা পড়ুন। বাকিটা জানার আগ্রহ নিয়ে সে নিজেই বাকি বইটি পড়ে ফেলবে। কোনো অভ্যাস এক দিনে গড়ে ওঠে না। এর জন্য নিয়মিত অভ্যাস করতে হয়। বই পড়ার ক্ষেত্রেও তাই। শিশুকে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অল্প হলেও বই পড়তে বলুন।

বই পড়ার জায়গা সুন্দর করে সাজান : বই পড়ার জন্য একটা পরিবেশ দরকার হয়। বাড়িতে বই পড়ার জন্য একটা আলাদা করে জায়গা তৈরি করুন। জায়গাটি টেলিভিশন বা কম্পিউটার থেকে একটু দূরত্বে থাকলে ভালো। না হলে শিশুর মনোযোগ যাবে ওদিকে। বই পড়ার জায়গা সুন্দর করে সাজিয়ে তুলুন, নানান রঙের ব্যবহার করে। তা হলে তার বই পড়ার প্রতি আসক্তি বাড়বে।

পছন্দের বই পড়তে দিন : যে বই পড়তে ভালো লাগছে, সেই বই পড়তে দিন ওকে, জোর করে অন্য বই চাপিয়ে দেবেন না। তা হলে বই পড়ার স্বাভাবিক ইচ্ছেটা থাকবে না।

আপনিও বই পড়ুন : শিশুরা যা দেখে, তার থেকে অনেকটা অনুপ্রাণিত হয়। অবসর সময় মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটি না করে বই নিয়ে বসতে পারেন। আপনি যদি আপনার শিশুর সামনে বই পড়েন, তা হলে তার মধ্যেও বই পড়ার প্রতি আগ্রহ জন্মাবে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0