ঢাকারবিবার , ২১ মার্চ ২০২১
  • অন্যান্য

করোনা রোধে বিভিন্ন থানায় পুলিশের মাস্ক বিতরণ

  • মার্চ ২১, ২০২১, ৫:২৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক: ‘মাস্ক পরার অভ্যেস, করোনামুক্ত বাংলাদেশ’-এ প্রতিপাদ্য নিয়ে কভিড-১৯ দ্বিতীয় ধাপ মোকাবিলায় দেশব্যাপী বিভিন্ন থানায় গতকাল রোববার পুলিশের উদ্যোগে মাস্ক বিতরণ করা হয়েছে।

*পবা
আরএমপি পবা থানায় করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে পুলিশের উদ্যোগে বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি হিসেবে সচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ করা হয়েছে। রোববার পবা থানায় ও নওহাটা বাজারের বিভিন্ন পয়েন্টে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আরএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মজিদ আলী বিপিএম। বিশেষ অতিথি ছিলেন আরএমপির উপ-পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, নওহাটা সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক, পবা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী, নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান, কাউন্সিলর দিদার হোসেন ভুলু ও আজিজুল হক, নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামশুদ্দিন, সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান, পবা উপজেলা যুবলীগ সভাপতি এমদাদুল হক, পারিলা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সোহরাব আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব ও স্বাগত বক্তব্য রাখেন পবা থানা অফিসার ইনচার্জ শেখ মো. গোলাম মোস্তফা।

*চারঘাট
চারঘাট প্রতিনিধি জানান, চারঘাট মডেল থানা পুলিশের আয়োজনে করোনাভাইরাস সংক্রমণ রোধে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাস্ক বিতরণ ও বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হয়। ওসি জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি র‌্যালি মডেল থানা থেকে বের হয়ে চারঘাট বাজারের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে চৌরাস্তা মোড়ে, সরদহ বাজার, সারদা ট্রাফিক মোড়সহ পথচারী, রিক্্রা-ভ্যানচালক ও জনসাধারণ এর মাঝে মাস্ক বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন মডেল থানার ইন্সপেক্টর (তদন্ত) নিত্য পদ পাল, উপ-পরির্দশক মনিরুল ইসলাম, শাহ আলম, সেকেন্দার আলী, সুজন আলী, এএসআই মোজাহারুল হোসেন, আশরাফুল ইসলামসহ পুলিশ সদস্যবৃন্দ।

 

*লালপুর
লালপুর প্রতিনিধি জানান, নাটোরের লালপুর থানা পুলিশের উদ্যোগে শোভাযাত্রা, সচেতনতা মূলক প্রচারণা ও লালপুর বাজারে জনসাধারণের মাঝে তিন শতাধিক মাস্ক বিতরণ করা হয়।
লালপুর থানার অফিসার ইনচার্জ সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপার এস এম হাসান সিদ্দিকী, পরিদর্শক (তদন্ত) আবু সিদ্দিক, সহকারী পরিদর্শক (এসআই) হুমায়ুন কবির, আব্দুল আলিম, জামাল হোসেন, আজিজুল হক, সোহেল রানা, হেমাদ্রী হালদার, মেসবাউল হক, হাসান তৌফিকুল ইসলাম, উপসহকারী পুলিশ পরিদর্শক (এএসআই) রানা মিয়া, আকবর আলীসহ পুলিশ, গণ্যমান্য ব্যক্তি ও জনসাধারণ।

*বড়াইগ্রাম
বড়াইগ্রাম প্রতিনিধি জানান, নাটোরের বড়াইগ্রাম থানা ও বনপাড়া হাইওয়ে থানা পুলিশের উদ্যোগে পৃথক ভাবে করোনা মোকাবিলায় জনসাধারণের মাঝে মাস্ক ও লিফলেট বিতরণ করা হয়েছে। রোববার বড়াইগ্রাম পৌর চত্বরে এ উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) খায়রুল আলম। অনুষ্ঠানে ওসি আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, বড়াইগ্রাম পৌর মেয়র মাজেদুল বারী নয়ন, ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম খান, নীলুফার ইয়াসমিন ও মমিন আলী, বড়াইগ্রাম সরকারি অনার্স কলেজের অধ্যক্ষ ইসমাইল হোসেন, বড়াইগ্রাম পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাহবুব উল হক বাচ্চু উপস্থিত ছিলেন। পরে অতিথিরা পৌর সদরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে মাস্ক বিতরণ করেন।
অপরদিকে, বনপাড়া হাইওয়ে থানার উদ্যোগে ওসি খন্দকার শফিকুল ইসলামের নেতৃত্বে বনপাড়া বাইপাস এলাকায় বিভিন্ন যানবাহনের যাত্রীদের মাঝে মাস্ক ও সচেতনামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

 

*নিয়ামতপুর
নিয়ামতপুর প্রতিনিধি জানান, নিয়ামতপুরে কোভিড-১৯ প্রাদূর্ভাব প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি শোভাযাত্রা বের করা হয়। নওগাঁ জেলা পুলিশের উদ্যোগে ও নিয়ামতপুর থানা পুলিশের ব্যবস্থাপনায় শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভা যাত্রার নেতৃত্ব দেন অফিসার ইনচার্জ হুমায়ন কবীর। ব্যানার ফেসটুন ব্যবহার করে শোভাযাত্রা থেকে মাক্স পরার প্রতি গুরুত্ব আরোপ করে বিভিন্ন শ্লোগান দেয়া হয় ও মাস্ক বিতরণ করা হয়। শোভাযাত্রায় অংশ নেন বাহাদুরপুর ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, শ্রীমন্তপুর ইউপি চেয়ারম্যান আজাহারুল ইসলাম বুলু, ভাবিচা ইউপি চেয়ারম্যান ওবায়দুল হকসহ নিয়ানমতপুর থানা পুলিশের সকল কর্মকর্তা, পুলিশ সদস্য ও উপজেলার সকল গ্রাম পুলিশগণ।

 

*মান্দা
মান্দা প্রতিনিধি জানান, মান্দায় র‌্যালি ও মাস্ক বিতরণ করা হয়েছে। জেলা পুলিশের আয়োজনে মান্দা থানা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে ফেরিঘাট এলাকায় এসে শেষ হয়। মান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মতিয়ার রহমানের নেতৃত্বে র‌্যালিতে উপজেলার ভালাইন ইউনিয়নের চেয়ারম্যান ইব্রাহীম আলী বাবু, পরানপুর ইউনিয়নের চেয়ারম্যান ইলিয়াস খান, গনেশপুর ইউনিয়নের চেয়ারম্যান হানিফ উদ্দিন মন্ডল, মান্দা থানার ওসি শাহিনুর রহমান, পরিদর্শক তদন্ত সিদ্দিকুর রহমান, পরানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু তালেব, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান উজ্জল, প্রভাষক প্রবীণ কুমার দাস, প্রভাষক ভুপেন কুমার বাগচিসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। পরে ফেরিঘাট এলাকায় বিভিন্ন পেশাজীবী মানুষের মাঝে মান্দা থানা পুলিশের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হয়।

 

*আত্রাই
আত্রাই প্রতিনিধি জানান, ‘পড়লে মাস্ক নিয়ামিত, করোনা হবে বিতাড়িত, মাস্ক পরা নিশিচত করি, কোভিড মুক্ত দেশ গড়ি, নিয়মিত মাস্ক পরবো, স্বাস্থ্য বিধি মেনে চলবো, এই সকল বিভিন্ন স্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় নওগাঁর আত্রাইয়ে কোভিড-১৯ এর প্রাদূভার্ব প্রতিরোধে জেলা পুলিশ সুপারের উদ্যোগে আত্রাই থানা পুলিশের বাস্তবায়নে কর্মসূচি পালন করা হয়েছে। একটি র‌্যালি বের হয়ে থানা চত্বর এসে শেষ হয়। আত্রাই থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালিতে সার্বিক সহযোগিতা ছিলেন আত্রাই থানা তদন্ত (ওসি) মোজাম্মেল হক কাজী। এছাড়া আত্রাই থানা পুলিশের বিভিন্ন পর্যায়ের অফিসার ও সদস্যরা অংশগ্রহণ করেন। র‌্যালি চলাকালীন সময়ে কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন শ্লোগান দেয়া হয় এবং পথচারীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

*ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি জানান, ধামইরহাটে নওগাঁ জেলা পুলিশের আয়োজনে ও ধামইরহাট থানা পুলিশের সহযোগিতায় মাস্ক পরতে সচেতনতামূলক র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ওসি আবদুল মমিনের নেতৃত্বে উপজেলার প্রধান সড়কে র‌্যালি শেষে গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে মাস্ক বিতরণ কর্মসূচি পালন করে থানা পুলিশ। কর্মসূচি পালনকালে উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলদার হোসেন, সাধারণ সম্পাদক সরকারি এম এম কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক শহীদুল ইসলাম, উপজেলা যুবলীগ সভাপতি জাবিদ হোসেন মৃদু, সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, মহিলা আওয়ামী লীগ সভানেত্রী আঞ্জুয়ারা, পৌরসভার কাউন্সিলর ও প্রেস ক্লাব সম্পাদক মেহেদী হাসান, আদিবাসী নারী নেত্রী ডলি দাস প্রমুখ মাস্ক বিতরণ করেন। এ সময় রাস্তার পথচারী, গাড়িচালক, ভ্যানচালক, মোটরসাইকেল আরোহীদের মাস্ক পরিয়ে দেন থানা পুলিশ ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

 

*পোরশা
পোরশা প্রতিনিধি জানান, পোরশায় কভিড-১৯ প্রাদুর্ভাব প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচির আওতায় পোরশা থানা পুলিশের উদ্যোগে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সাপাহার সার্কেলের এএসপি বিনয় কুমারের নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালিতে প্রধান অতিথি হিসাবে অংশ গ্রহণ করেন পোরশা উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা। র‌্যালিটি থানা চত্বর থেকে বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে থানা প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এতে থানা অফিসার ইনচার্জ শফিউল আজম খাঁন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলী, সেকেন্ড অফিসার আব্দুল বারীসহ পুলিশ সদস্য, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, গ্রাম পুলিশ সদস্যবৃন্দ ও শতাধীক নারী অংশ গ্রহণ করেন।

 

*সাপাহার
সাপাহার প্রতিনিধি জানান, সাপাহারে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উপজেলা সদরের জিরো পয়েন্টে প্রধান অতিথি হিসেবে নওগাঁ জেলা পুলিশ আয়োজিত এ কর্মসূচি বেলুন উড়িয়ে উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া। কর্মসূচির অংশ হিসেবে পথচারী ও স্থানীয়দের মাঝে মাস্ক বিতরণ করা হয়। পরে জিরো পয়েন্ট হতে কোভিড-১৯ এর প্রার্দুভাব প্রতিরোধে করনীয় ও বর্জনীয় বিষয়বস্তু সম্বলিত বিভিন্ন ব্যানার ফেস্টুনসহ একটি র‌্যালি বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এসময় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) রাকিবুল আক্তার, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, উপজেলা আওয়ামী লীগ সভাপতি শামসুল আলম শাহ চৌধুরী, সাপাহার থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকার উপস্থিত ছিলেন।

*চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে জেলা শহরের বিশ^রোড মোড়ে পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব বিপিএম পিপিএম বার বাসযাত্রী, পথচারী, রিক্সা চালক, হোটেলে আগত ক্রেতাদের মাঝে মাস্ক বিতরণ করেন। বিতরণের সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ মাহবুব আলম খান পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, সহকারি পুলিশ সুপার (শিক্ষানবীশ) মো: খলিলুর রহমান ও আরিফুল ইসলাম, সদর মডেল থানার ওসি মোজাফফর হোসেন, ওসি বাবুল সরদার, টিআই (শহর ও যানবাহন) গোলাম সারোয়ার, পুলিশ পরিদর্শক বাবুল সরদার প্রমুখ।

 

*ভোলাহাট
ভোলাহাট প্রতিনিধি জানান, ভোলাহাট থানা জনগুরুত্বপূর্ণ এলাকায় মানুষকে মাস্ক ব্যবহারে উৎসাহিত করতে মাস্ক বিতরণ করা হয়েছে। উপজেলার প্রাণকেন্দ্র মেডিকেল মোড়ে ভোলাহাট থানা পুলিশের অফিসার ইনচার্জ মাহবুবুর রহমানের নেতৃত্বে পুলিশ পরিদর্শক ( তদন্ত) আনোয়ার হোসেন, এস আই মোস্তাফিজুর রহমান, আব্দুস সালাম, কামাল উদ্দিন, এএসআই ইউসুফসহ পুলিশ সদস্যরা বিভিন্ন পেশাজীবীদের মাঝে মাস্ক বিতরণ করেন। রিক্সা, ভ্যান, অটো, ট্রলি, সাইকেল, মোটরসাইকেল ও পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করেন এবং সামাজিক দূরত্বে থাকার অনুরোধ করা হয়।

 

*চাটমোহর
চাটমোহর প্রতিনিধি জানান, পাবনার চাটমোহরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে বিনামূল্যে ৭শ মাস্ক বিতরণ করেছে চাটমোহর থানা পুলিশ। শহরের পুরাতন বাজার আমতলায় আনুষ্ঠানিভাবে বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীসহ পথচারীদেরকে এই মাস্ক দেয়া হয়। চাটমোহর থানার অফিসার্স ইনচার্জ আমিনুল ইসলাম বলেছেন, এটা একটা চলমান কর্মসূচি। জনগণকে সচেতন করতে এই কর্মসূচি। মাস্ক বিতরণকালে সহকারী পুলিশ সুপার (চাটমোহর সার্কেল) সজীব শাহরিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

 

*সিংড়া
সিংড়া প্রতিনিধি জানান, সিংড়া থানার আয়োজনে সচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ করা হয়েছে। ঘণ্টাব্যাপী পৌরসভার বিভিন্ন মোড়ে ও রাস্তায় মাস্ক বিতরণ করা হয়। এর আগে উপজেলা কোর্টমাঠে সচেতনতামূলক প্রচারণা শুরু হয়। সিংড়া থানার অফিসার ইনচার্জ নূর-এ-আলম সিদ্দিকী বিপিএম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, সিংড়া পৌরসভার মেয়র আলহাজ্ব জান্নাতুল ফেরদৌস, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সিংড়া সার্কেল) জামিল আকতার, সিংড়া থানার পুলিশ পরিদর্শক রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ প্রমুখ।