ঢাকাসোমবার , ১৫ মে ২০২৩
  • অন্যান্য

Changes in the rules of cricket

ক্রিকেটের নিয়মে পরিবর্তন আনলো আইসিসি

Paris
  • অনলাইন ডেস্ক

    মে ১৫, ২০২৩, ১০:২৪ অপরাহ্ণ
ক্রিকেটের নিয়মে পরিবর্তন আনলো আইসিসি। প্রতীকী ছবি

ক্রিকেটের তিনটি নিয়মে পরিবর্তন আনলো ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সংস্থাটির চিফ এক্সিকিউটিভ (প্রধান নির্বাহীদের) কমিটির বৈঠকে এই তিন নিয়মে পরিবর্তন অনুমোদন করা হয়। নিয়মগুলো আগামী জুন মাস থেকে কার্যকর করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইসিসি।

প্রথমত আগামী ১ জুন থেকে চালু হতে যাওয়া নতুন নিয়মে, ফিল্ড আম্পায়ারদের কোনো সফট সিগন্যাল দিতে হবে না। তিনি সরাসরি টিভি আম্পায়ারের কাছ থেকে জেনে নেবেন ব্যাটসম্যান আউট হয়েছেন নাকি আউট হননি। আগের নিয়ম অনুযায়ী, মাঠে কোনো আউট নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগন্যাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতেন।

আইসিসি তাদের বিবৃতিতে বলছে, ফিল্ড আম্পায়ারদের আর কোনো সফট সিগন্যাল দেওয়ার প্রয়োজন হবে না। তাকে অবশ্যই টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করে যে কোনো সিদ্ধান্ত দিতে হবে।

দ্বিতীয়ত হেলমেট পরিধান সংক্রান্ত নিয়ম। মোট তিনটি ক্ষেত্রে হেলমেট পরিধান করা বাধ্যতামূলক করেছে আইসিসি। তারা লিখেছে, আন্তর্জাতিক ক্রিকেটে ইনজুরি রিস্ক থেকে বাঁচার জন্য অবশ্যই হেলটেম পরিধান করতে হবে।

সে তিনটি ঝুঁকিপূর্ণ বিষয় হচ্ছেন


১. যখন ব্যাটাররা পেস বোলারের বল মোকাবিলা করবেন।
২. যখন উইকেটরক্ষক উইকেটের খুব কাছ থেকে কিপিং করবেন
৩. যখন কোনো ফিল্ডার ব্যাটারদের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করবেন।

তৃতীয়ত ফ্রি হিটের রানের বিষয়ে কিছু পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে যদি ফ্রি হিটে কোনো ব্যাটার বোল্ড আউট হন এবং রান নেন তাহলে সেটি তার নামের সঙ্গে যুক্ত হবে। আগে যেটি বাই রান হিসেবে যুক্ত হতো।

আইসিসির ক্রিকেট কমিটির প্রধান সৌরভ গাঙ্গুলি বলেন, গত কয়েক বছর ধরে সফট সিগন্যালের বিষয়ে পূর্ববর্তী সভাসমূহেও আমরা আলোচনা করেছি। কমিটির প্রায় সবাই একমত হয়েছে যে, সফট সিগন্যাল অপ্রয়োজনীয়। শুধু সময় নষ্ট হয়। খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করতে হেলমেট পরা বাধ্যতামূলক করার।