ঢাকাবৃহস্পতিবার , ১৮ মে ২০২৩
  • অন্যান্য

৬ বিভাগে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

Paris
  • অনলাইন ডেস্ক

    মে ১৮, ২০২৩, ১:৫৯ অপরাহ্ণ

দেশের ছয় বিভাগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব বিভাগে সম্ভাব্য ঝড়ের শক্তি হতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার।

বৃহস্পতিবার সকাল ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেওয়া বার্তায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেগুলো হলো— খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার। এসব অঞ্চলের নদীবন্দরকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে— ‘খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।’

এ ছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, দেশের প্রায় সর্বত্রই আজ বৃষ্টির পূর্বাভাস আছে। আর উপকূলের কিছু অঞ্চলে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে জন্য নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।