ঢাকারবিবার , ২১ মে ২০২৩
  • অন্যান্য

Western Railway

ট্রেনের ইঞ্জিনের তেল পাচারের সময় আটক ২॥ সাময়িক বরখাস্ত ২ চালক

Paris
  • বিশেষ প্রতিবেদক

    মে ২১, ২০২৩, ৩:০৬ অপরাহ্ণ
প্রতীকী ফাইল ছবি

পশ্চিম রেলের পাবনার ঈশ্বরদীতে ট্রেনের ইঞ্জিনের তেল চুরি করে পাচারের সময় দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। সেই সাথে সাময়িক বরখাস্ত করা হয়েছে ট্রেনের দুই চালককে।

শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ঈশ্বরদী জংশন রেলস্টেশনের অদূরে পাতিবিল তিনকোনা এলাকা থেকে তাদের আটক করেন রেলওয়ে নিরাপত্তা গোয়েন্দা বাহিনীর সদস্যরা।
আটককৃতরা হলেন- উপজেলা সদরের উমিরপুর গ্রামের মৃত আকতার আলীর ছেলে আমিনুল ইসলাম (৩৫) ও ছামিউল আলমের ছেলে আলিফ মিয়া (১৮)।

রেলওয়ে সূত্র জানায়, লোকোমোটিভ (ইঞ্জিন নং ৬৫৩৩) চুয়াডাঙ্গার দর্শনা থেকে ঈশ্বরদীতে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে পাকশী রেলওয়ে নিরাপত্তা বাহিনীর গোয়েন্দা সদস্যরা আগে থেকে ঘটনাস্থলে উপস্থিত হয়ে ওঁত পেতে থাকেন।
রাত সাড়ে ১২টার দিকে বিশেষ ধরনের পলিথিনের বস্তা ভর্তি ৫০ লিটার তেল পাচারের সময় হাতেনাতে দুইজনকে আটক করা হয়।

অভিযোগ রয়েছে, পশ্চিমাঞ্চল রেলওয়েতে দীর্ঘদিন থেকে সিন্ডিকেট ভিত্তিক তেল চুরি ও পাচার হয়ে আসছিল। তেলবাহী গাড়ির ইঞ্জিন ছাড়াও যাত্রীবাহী লোকাল, মেইল ও আন্তঃনগর ট্রেনের ইঞ্জিন থেকেও তেল চুরির ঘটনা ঘটে। এছাড়া সান্টিং ইঞ্জিন থেকেও তেল চুরি হয়ে আসছে মাসের পর মাস।

জানতে চাইলে পশ্চিম রেলের পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মণ্ডল জানান, এ ঘটনায় দুই চালকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া বিষয়টি তদন্ত করতে পাকশী বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (ফুয়েল) গোলাম মুস্তফাকে আহবায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ঈশ্বরদী রেলওয়ে থানার অফিসার ইনচার্জ মিহির রঞ্জন দেব বলেন, ইঞ্জিন থেকে তেল চুরি করে বিক্রির সময় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা দুইজনকে আটক করেন। তাদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে।