আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Workers protest

টঙ্গীতে পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০ জানুয়ারী, ২০২৪, ০৩:২৮ পিএম

টঙ্গীতে পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে দুইটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে টঙ্গীর ন্যাশনাল টিউবস রোড এলাকার এমটারনেট গ্রুপের মালিকানাধীন ‘এক্সপোর্ট ভিলেজ লিমিটেড’ ও  ‘ব্রাভো ম্যানুফ্যাকচার লিমিটেড’-এর শ্রমিকরা এই বিক্ষোভ করে। পরে শ্রমিক আন্দোলন ঠেকাতে দুপুর ১টার দিকে কারখানা দুইটিতে ছুটি ঘোষণা করা হয়।

গত বছরের ৯ এপ্রিল গঠিত ন্যূনতম মজুরি বোর্ডে শ্রমিক ও মালিক পক্ষের প্রতিনিধিদের দাবি অনুযায়ী গেজেটে পোশাক শ্রমিকদের গ্রেড সংখ্যা সাত থেকে কমিয়ে পাঁচ করা হয়। গত ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর এবং জানুয়ারিতে নতুন কাঠামোয় পোশাক শ্রমিকরা বেতন পাওয়ার কথা থাকলেও চলতি বছরের জানুয়ারি মাসে কারখানা দুইটির মালিক শ্রমিকদের বেতন পরিশোধ করেনি।

শ্রমিকরা জানান, কারখানা দুটি একই মালিকের। গত ডিসেম্বর মাসের নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবি জানালে কারখানার মালিক তাতে রাজি হননি। আজ বুধবার সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিয়ে কারখানায় কর্মবিরতি পালন করে। পরে বেলা বাড়লে কারখানা দুটির বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে শাখা সড়কে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। দুপুর ১টার দিকে কারখানা কর্তৃপক্ষ দুটি কারখানায় ছুটি ঘোষণা করে।

শ্রমিকদের দাবি মেনে না নেওয়া না হলে আগামীকাল বৃহস্পতিবার ফের বিক্ষোভের ঘোষণা দেন কারখানা শ্রমিকরা।

কারখানার দুইটির মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মো. ইমরুল কায়েস সুজনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী ঢাকা পোস্টকে বলেন, দুপুরে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। শ্রমিকরা একই দাবিতে আগামীকাল (বৃহস্পতিবার) ফের বিক্ষোভ করতে পারে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0