আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Embezzlement of project money

প্রকল্প ব‍্যস্তবায়ন কর্মকর্তাকে ম‍্যানেজ করে প্রকল্পের টাকা আত্মসাত

Bijoy Bangla

সৈকত সোবাহান, বদলগাছী, নওগাঁ

প্রকাশিত: ১৬ জানুয়ারী, ২০২৪, ০৫:১৪ পিএম

প্রকল্প ব‍্যস্তবায়ন কর্মকর্তাকে ম‍্যানেজ করে প্রকল্পের টাকা আত্মসাত
প্রকল্প ব‍্যস্তবায়ন কর্মকর্তাকে ম‍্যানেজ করে প্রকল্পের টাকা আত্মসাত। ___প্রতীকী ছবি

নওগাঁর বদলগাছী উপজেলার ২০২২-২৩ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষাণাবেক্ষন(টি,আর)কর্মসূচির আওতায় নির্বাচনী এলাকা ভিত্তিক(এমপি)উন্নয়ন ৩য় কিস্তির প্রকল্প কাগজ-কলমে আছে, বাস্তবে নেই। এসব প্রকল্পের বরাদ্দকৃত টাকা পরিশোধও করা হয়েছে। সরেজমিনে প্রকল্প এলাকা ঘুরে সংশ্লিষ্ট ব্যক্তি এবং স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে এমন অভিযোগ পাওয়া গেছে।সেখানে নেই কোন প্রকল্পের সাইনবোর্ড। সরকারী কাজ সমন্ধে জানেনা সেখানকার কোন ব্যক্তিবর্গ ও জনসাধারনেরা। জানেনা কেউ, যে এখানে বরাদ্দ কতো।আর এই প্রকল্পের জন্য সাবিনা ইয়াসমিন নিলুর স্বামী সহোরাব হোসেন কে প্রকল্প সভাপতি করে কোন কাজ না করে প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ মইনুল ইসলামকে ম্যানেজ করে সমুদয় টাকা উত্তোলন করা হয়েছে।

সরকারি পরিপত্র অনুযায়ী টি,আর প্রকল্পের কাজ করার সময় প্রকল্পের নাম, টাকার পরিমাণ ইত্যাদি উল্লেখ করে সাইনবোর্ড দেওয়ার কথা থাকলেও তা টাঙানো হয়নি। চুক্তি অনুযায়ী রাস্তার কাজ করা হয়নি। এলাকাবাসী বলেন, বেগুন জোয়ার মসজিদ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাস্তা সংস্কার করণের এখনো কোন কাজ করা হয়নি।

বদলগাছী উপজেলা প্রকল্প ব‍্যস্তবায়ন অফিস সুত্রে জানা যায়,২০২২-২৩ অর্থবছরেগ্রামীণ অবকাঠামো রক্ষাণাবেক্ষন(টি,আর)কর্মসূচির আওতায় নির্বাচনী এলাকা ভিত্তিক(এমপি)উন্নয়ন ৩য় কিস্তির প্রকল্পে  উপজেলার আধাইপুর ইউনিয়নের বেগুনজোয়ার মসজিদ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাস্তা সংস্কারকরণ কাজে ১ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়।

সরেজমিনে, আধাইপুর ইউপির বেগুনজোয়ার গ্রামে গিয়ে দেখা যায় মসজিদ থেকে বিদ‍্যালয় পর্যন্ত মাটির রাস্তায় কোন মাটি কাটার কাজ হয় নি। সেখানে নেই কোন সাইনবোর্ড। কেউ জানে না যে এই রাস্তায় মাটি কাটার কাজে সরকার বরাদ্দ দিয়েছে।

স্থানীয় গ্রামবাসী বলেন, এখানে মাটি কাটার কাজ আছে কৈ কেউতো এখানে মাটি কাঁটে নি। এটা কার কাজ। দেখেন গত কয়েক বছর ধরে এই রাস্তায় কোন মাটি কাটে নি কেউ। প্রকল্পটির সম্পর্কে জানতে চাইলে স্থানীয় ওয়ার্ড মেম্বার আমিনুল বলেন, বেগুনজোয়ার গ্রামে মসজিদ থেকে সরকারি প্রাথমিক বিদ‍্যালয় পর্যন্ত কোন রক্ষণাবেক্ষন বা মাটি কাটার কাজ হয় নি। কাজ টি কে পেয়েছে তাও জানি না।   

এ ব‍্যপারে আধাইপুর ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল কবির পল্টন বলেন, এই কাজ কে পেয়েছে আমি জানি না। তবে ওখানে কোন প্রকার কাজ হয় নি। আপনি খোঁজ নিয়ে দেখেন।

এ ব‍্যপারে প্রকল্পটির সভাপতি সহোরাব হোসেন বলেন, উপজেলার আধাইপুর ইউনিয়নের বেগুনজোয়ার মসজিদ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাস্তা সংস্কারকরণ কাজের জন‍্য আমাকে ১ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।প্রকল্প কাজের মেয়াদ শেষ হয়েছে। এখনো কাজ করা হয়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মাইনুল ইসলাম বলেন, আমি কিছু বলতে পারবো না। আপনাদের যা ইচ্ছা তাই করেন। 

এ ব‍্যপারে উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কনা মন্ডল বলেন, আমি এখানে নতুন এসেছি। প্রকল্পটি সম্পর্কে খোঁজ নিয়ে ব‍্যবস্থা গ্রহণ করব।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0