আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

Awareness rally held

রাজশাহীতে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত

Bijoy Bangla

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারী, ২০২৪, ০২:৫২ পিএম

রাজশাহীতে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত
রাজশাহীতে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত

“পরীক্ষা করান, টিকা নিন, চিকিৎসা নিন” এই প্রতিপাদ্যে রাজশাহীতে নারীদের জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা ১১ টায় দেশের আটটি বিভাগীয় শহরের ন্যায় সূর্যের হাসি ক্লিনিক এর আয়োজনে ও গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট এর অনুপ্রেরণায় এবং ইনসেপ্টার সহযোগিতায় এ সচেতনতামূলক এ র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি মহানগরীর শহীদ এইচ এম কামরুজ্জামান চত্বর থেকে শুরু হয়ে নগরভবন, দড়িখোরবনা, বর্ণালী হয়ে রাজীব চত্বরে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে সূর্যের হাসি ক্লিনিক নওদাপাড়া শাখার আঞ্চলিক ম্যানেজার আসিকুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সূর্যের হাসি নেটওয়ার্কের হেড অফ মার্কেটিং গাজী মোহাম্মদ তানভীর মোস্তফা। এছাড়া সূর্যের হাসি ক্লিনিক সার্ভিস ম্যানেজার ডাক্তার তাহমিদ হাসান প্রবাদসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

এ সময় প্রধান অতিথি গাজী মোহাম্মদ তানভীর মোস্তফা বলেন, আজকে বিশ্ব ক্যান্সার দিবস। বাংলাদেশ তথা বিশ্বে ক্যান্সার একটি মহামারী আকার ধারণ করেছে। বিশেষ করে আমাদের বাংলাদেশে ক্যান্সার ভয়াবহতার দিকে এগিয়ে যাচ্ছে বলবো। তবে বর্তমানে সব ধরনের ক্যান্সারের পাশাপাশি সূর্যের হাসি নেটওয়ার্ক যেহেতু দীর্ঘদিন যাবত মা ও শিশু স্বাস্থ্য নিয়ে কাজ করে, আমাদের কাছে নারীরা মা রা তাদের স্বাস্থ্যটা প্রাধান্য পায়। সেটার কথা বিবেচনা করে আমরা বেশ কিছুদিন যাবত নারীদের একটা ক্যানসার আছে যেটাকে সারভিক্যাল ক্যানসার বলে বা জরায়ু মুখ ক্যান্সার, সেটা নিয়ে কাজ করে আসছি। তারই ধারাবাহিকতায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমরা এই প্রচারণা টা করেছি, যেটা আমরা ক্লিনিক পর্যায়ে করে থাকি এবং আমরা ফ্রি কাউন্সিলিং করে থাকি। এসব বিষয় কিভাবে মেনে চলতে হয় যদি কারো আশঙ্কা থাকে তাহলে কি ধরনের টেস্ট করতে হয় এবং সব থেকে বড় কথা কিভাবে প্রিভেন্ট করা যায়, কিভাবে এটাকে প্রতিরোধ করা যায় সেটা নিয়ে কাজ করি। আমরা এটাকে স্টিনিং করতে পারি পরীক্ষা করে দেখতে পারি এবং আমরা এটার ট্রিটমেন্ট নিতে পারি। এই সমস্ত তথ্য সবার মাঝখানে তথা দেশের আপামর জনগণের মাঝখানে পৌঁছে দিতে এবং জনগণকে উদ্বুদ্ধ করতে আজকে আমাদের এই আয়োজন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0