আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

3 kg of brinjal in Lalmonirhat

লালমনিরহাটে বেগুনের কেজি ৩ টাকা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ মার্চ, ২০২৪, ০৪:৩১ পিএম

লালমনিরহাটে বেগুনের কেজি ৩ টাকা
ক্ষেত থেকে বেগুন তুলছেন এক চাষি

রমজানে দাম কমে গেছে বেগুনের। যে লম্বা বেগুনের দাম গত কয়েকদিন আগেও ৬০-৮০ টাকা কেজি ছিল। তা এখন পাইকারি বিক্রি হচ্ছে তিন টাকা কেজি দরে। খুচরা বিক্রি হচ্ছে ৬-৭ টাকা। শনিবার (২৩ মার্চ) জেলার সবজি গ্রাম খ্যাত কুমড়িরহাট পাইকারি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

জানা গেছে, প্রতি বছর রমজান মাসে বেগুনসহ অন্যান্য সবজির দাম আকাশচুম্বী থাকে, রমজানে ইফতারিতে বেগুনির ব্যাপক চাহিদা থাকে। তাই রমজানে বেশি মুনাফা লাভের আশায় চাষিরা বেগুন চাষে ঝুঁকে পড়েন। 

প্রথম রমজানে পাইকারি বাজারে বেগুন ৭০ টাকা কেজি বিক্রি হলেও ছয়-সাত রমজান থেকে দরপতন ঘটেছে। বেগুন এখন পাইকারি বিক্রি হচ্ছে তিন টাকা। বেগুন নিয়ে বিপাকে চাষিরা। ক্ষেত থেকে বেগুন সংগ্রহ করার শ্রমিকের খরচই উঠছে না। শ্রমিকের খরচ না উঠায় কেউ কেউ ক্ষেত থেকে বেগুন ছিড়ছেন না। 

চাষিরা জানান, এ বছর উৎপাদন বেশ ভালো তবে বাজারে চাহিদা নেই, চাহিদা কম থাকায় দাম কম। বাজারে নিলে ক্রেতার সংকট অথচ প্রথম রমজানেও প্রতি কেজি ৬০ টাকা পাইকারি বিক্রি হলেও এখন দাম একেবারে তলানিতে।

লালমনিরহাটের সবজি হাট খ্যাত কুমড়িরহাটে সবজি বিক্রিতে মন্দা ভাব বিরাজ করছে। আগে বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা এসে ক্ষেত থেকে চাষিদের সবজি কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন পাইকারি বাজারে পাঠানো হয়। বর্তমানে বাজারে বহিরাগত ব্যবসায়ীরা না আসায় বেগুন নিয়ে চাষিরা বিপাকে পড়েছেন। 

কৃষক মিন্টু মিয়া জানান, বর্তমানে মাঠে ভরপুর সবজি আবাদ হয়েছে,আবহাওয়া ভাল থাকায় ফলন বেশ ভাল,সবার ক্ষেতে প্রচুর পরিমাণে বেগুনের জোয়ার চলছে, বাজারে ক্রেতা সংকট হওয়ায় তিন টাকা কেজি দরে তিন মণ বেগুন বিক্রি করেছেন মাত্র ৩৬০ টাকায়। এতে ক্ষেত থেকে তুলতে শ্রমিক খরচ তোলা দায় হয়ে দাঁড়িয়েছে।

কৃষক আউয়াল মুন্সি জানান, লোকসান হলেও গাছ ভালো রাখতে বেগুন তুলতে হয়, ৩০ শতাংশ জমিতে লক্ষাধিক টাকা খরচ করে বেগুন চাষ করে এ পর্যন্ত লাখ টাকার বেগুন বিক্রি করা যায়নি। 

বিবিএন/২৩ মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0