আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, জুন ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Sarhul Festival of Oraon Janjati

নওগাঁয় ওরাওঁ জনজাতির সারহুল উৎসব পালন

Bijoy Bangla

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২ মে, ২০২৪, ০৫:১৮ এএম

নওগাঁয় ওরাওঁ জনজাতির সারহুল উৎসব পালন
নওগাঁয় ওরাওঁ জনজাতির সারহুল উৎসব পালন

‘হামনিকের সংস্কৃতি, হামনিকের পরিচয়’ এই শ্লোগানকে সামনে রেখে নওগাঁর নিয়ামতপুর উপজেলার জারুল্যাপুর গ্রামে কয়েক দশক পর পালিত হয়েছে ওরাওঁ জনজাতির সারহুল উৎসব।

শুক্রবার (১০ মে) সিসিবিভিও’র সহায়তায় ও বাংলাদেশ ওরাওঁ বিডি কালচার ফোরাম আয়োজিত এই বর্ষবরণ উৎসবের উদ্বোধন করেন নিয়ামতপুর আদিবাসী সমন্বয় কমিটির সভাপতি বিশ্বদমনি টপ্প্য।

এই উৎসবে গ্রামবাসীরা পূজা করেন এবং এই দিনে চাষ করা নিষিদ্ধ। এই উৎসবের এক দিন আগে গ্রামবাসীরা উপবাস করেন। তরুণ-তরুণীরা পাশের বন থেকে শাল ফুল সংগ্রহ, কাঁকড়া ও মাছ ধরে থাকেন।

উৎসব উপলক্ষে গ্রামবাসী ঢোল, নাগারা ও মাদল বাজাতে বাজাতে অর্চনা করেন ও শাল গাছের পূজা করেন। শালাই বা শাল গাছের ফুলকে দেবতাদের নিবেদন করা হয়। গ্রামের পুরোহিত-পূজারীরা বর্ষবরণ উপলক্ষে গ্রামের সৌভাগ্যের জন্য শাল ফুল, ফল, সিঁদুর, তিনটি মোরগ গ্রাম দেবতাকে বলি দেন।

জলের পাত্র রেখে এবং পরের দিন পরের বছরের আবহাওয়ার পূর্বাভাস দেন। গ্রামবাসীদের মধ্যে শাল গাছের ফুল বিতরণ করা হয়। গ্রামবাসী তাদের বাড়িতে তাদের পূর্বপুরুষদের আত্মার পূজা করেন এবং তাদের বিভিন্ন খাবার দেন।

তাদের পূর্বপুরুষদের আত্মাকে খাবার নিবেদন করার পরই তারা খাবার খান। তারপর গান, ঢোল, নাগারা ও মান্দার তালে গ্রামবাসীরা উৎসবে মেতে উঠেন।

উক্ত অনুষ্ঠানের আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদের ওরাওঁ বিডি কালচার ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি রনি কান্ত তির্কী।

প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, গবেষক, রক্ষাগোলা মডেল ও সিসিবিভিওর নির্বাহী প্রধান সারওয়ার-ই-কামাল স্বপন।

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ, সিসিবিভিওর সমন্বয়কারী আরিফ ইথার, ৮ নং বাহাদুরপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন, বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র প্রামানিক, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি রঞ্জু রহমান, হাকীমপুর পৌরসভা আওয়ামী লীগের সভাপতি বাদল তিগ্যা, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোনাধন টুডু, বাহাদুরপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুমন কুজুর।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদের ওরাওঁ কালচার ফোরাম কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মানিক এক্কা ও সাধারণ সম্পাদক ইঞ্জিয়ার রিপন তির্কী।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0