আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

musician

একটি গানের জন্য ভারতে সবচেয়ে বেশি পারিশ্রমিক যিনি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৪ জানুয়ারী, ২০২৪, ১২:৫৪ পিএম

একটি গানের জন্য ভারতে সবচেয়ে বেশি পারিশ্রমিক  যিনি

বলিউডের যেকোনো সিনেমায় প্রায় সময়েই অভিনেতা-অভিনেত্রীদের আকাশচুম্বী পারিশ্রমিকের কথা শোনা যায়। কখনো কখনো শাহরুখ খান-সালামন খানদের শত কোটির গল্পও শোনা যায়। সেদিক থেকে আলোচনার বাইরে থাকেন সংগীতশিল্পীরা। 

সিনেমায় তাদের কণ্ঠে তারকাদের গান গাইতে দেখা গেলেও কখনো শোনা যায় না পারিশ্রমিকের কথা। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতে একটি গানের জন্য সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া সংগীতশিল্পী এ আর রহমান। প্রতিটি গানের জন্য তিন কোটি রুপি পারিশ্রমিক নিয়ে থাকেন অস্কারজয়ী এ সংগীত পরিচালক। 

যেখানে ভারতের প্রথমসারির সংগীতশিল্পীরা একটি গানের জন্য সাধারণত পাঁচ থেকে ১০ লাখ বা ২০ লাখ রুপি পর্যন্ত নিয়ে থাকেন। সেখানে এ আর রহমানের সেই কোটা গিয়ে দাঁড়ায় কোটিতে। 

হিরো আলমের গান শেয়ার করে এ আর রহমানকে খোঁচা সৃজিতের

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, অন্ততপক্ষে ২৫ লাখ রুপির কম কখনই নেন না এ আর রহমান। এমনকি কখনো কোনো গান প্রতি পাঁচ কোটি রুপিও দাবি করেন তিনি। এছাড়া কোনও ইভেন্ট বা কনসার্টের জন্য এই সংগীত তারকা নিয়ে থাকেন এক কোটি রুপি।

এ আর রহমানের পর পারিশ্রমিকের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রেয়া ঘোষাল। তিনি প্রতিটি গানের জন্য পারিশ্রমিক নেন ২৫ লাখ রুপি। সুনিধি চৌহান ও অরিজিৎ সিং রয়েছেন শ্রেয়ার পরবর্তী স্থানে। গান পিছু তাদের পারিশ্রমিক প্রায় ২০ থেকে ২২ লাখ রুপি।

এ ছাড়া ভারতীয় সংগীতের অন্যান্য তারকাদের মধ্যে সোনু নিগম ও বাদশা প্রতি গানের জন্য পারিশ্রমিক নেন ১৮ থেকে ২০ লাখ রুপি। সর্বোচ্চ পারিশ্রমিকের বিচারে তালিকায় আরও নাম রয়েছে—শান, নেহা কক্কর, মিকা সিং ও হানি সিংদের। তাদেরকে একটি গানের জন্য দিতে হয় ১০ লাখ রুপি। 




google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0