আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

All gastroliver treatments will be found together

‘কম খরচে’ একসঙ্গে মিলবে গ্যাস্ট্রোলিভারের সব চিকিৎসা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারী, ২০২৪, ০৩:৫০ পিএম

‘কম খরচে’ একসঙ্গে মিলবে গ্যাস্ট্রোলিভারের সব চিকিৎসা
....সংগৃহীত ছবি

রাজধানীর ইউনাইটেড হসপিটালে ‘ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেস’ নামক একটি নতুন সেন্টার উদ্বোধন হয়েছে। ফলে এখন থেকে হাসপাতালটিতে এক ছাদের নিচে একইসঙ্গে লিভার, পিত্তথলিসহ সব ধরনের ইনফেকশন থেকে শুরু করে ক্যান্সারসহ বিভিন্ন রোগ নির্ণয় ও চিকিৎসাসেবা নেওয়া যাবে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) ইউনাইটেড হাসপাতালে এ সেন্টার উদ্বোধন করেন ভারতের ম্যাক্স হেলথকেয়ার গ্রুপের ম্যাক্স সেন্টার অব লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেসের চেয়ারম্যান ও চিফ লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. সুভাষ গুপ্ত।

অনুষ্ঠানে জানানো হয়, এ সেন্টারে গ্যাস্ট্রোইনটেস্টিনাল, লিভার বিলিয়ারি এবং প্যানক্রিয়াটিক জটিলতার চিকিৎসা দেওয়া হবে। এখানে রোগীরা গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং হেপাটোলজি বিষয়ক অত্যাধুনিক ও অন্যতম সেবাগুলো কম খরচে গ্রহণ করতে পারবেন। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের দক্ষতার মাধ্যমে উন্নতমানের সেবা প্রদানের জন্য এ সেন্টার প্রতিশ্রুতিবদ্ধ।

বক্তারা বলেন, দেশে প্রথমবারের মতো ইউনাইটেড হসপিটাল নিয়ে এসেছে একটি পৃথক লিভার গ্যাস্ট্রোইনটেস্টিনাল আইসিইউ; ট্রান্সপ্ল্যান্ট আইসিইউ (আইসোলেশন কেবিন); সার্জিক্যাল আইসিইউ এবং এইচডিইউ সেবা কেন্দ্র। নিজেদের বিশেষজ্ঞ নিয়ে সাজানো একটি নিবেদিত দল এ অত্যাধুনিকভাবে লিভার, বিলিয়ারি, পিত্তথলি এবং প্যানক্রিয়াটিক সার্জারি পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। আমাদের মাল্টিডিসিপ্লিনারি দলে আছে এইচপিবি সার্জন, অ্যানেস্থেসিওলজিস্ট, ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট, ট্রান্সপ্লান্ট হেপাটোলজিস্ট, ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, অনকোলজিস্ট, ইন্টারভেনশনাল রেডিওলজিস্ট, নার্স, রেসপারেটরি থেরাপিস্ট, ইন্টেনসিভ কেয়ার অ্যাসিস্ট্যান্ট, ফিজিওথেরাপিস্ট ও টেকনিশিয়ান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. সুভাষ গুপ্ত বলেন, বেশিরভাগ লিভারের সমস্যা শুধু ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ব্যবস্থাপনা করা যেতে পারে। তবে এটি তখনই সম্ভব যদি রোগটি দ্রুত শনাক্ত করা যায়। একবার রোগটি বেড়ে গেলে এবং লিভারের অপরিবর্তনীয় ক্ষতি হলে শুধু লিভার ট্রান্সপ্ল্যান্ট ছাড়া আর কোনো বিকল্প চিকিৎসার ব্যবস্থা থাকে না।

এসময় ইউনাইটেড সেন্টার ফর গ্যাস্ট্রোলিভার, বিলিয়ারি অ্যান্ড প্যানক্রিয়াটিক সায়েন্সেসের চিফ কনসালটেন্ট ডা. হাশিম রাব্বি বলেন, আমরা এ সেন্টার থেকে লিভারের সব রোগের চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুত। আমাদের লক্ষ্য হলো নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার করে, সর্বোত্তম যত্ন নিয়ে এবং সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে সফল লিভার প্রতিস্থাপন পর্যন্ত পৌঁছে যাওয়া।

তিনি বলেন, হার্টে একটু ব্যথা হলেই আমরা গুরুত্ব দিই। কিন্তু গ্যাসের সমস্যা, রক্ত পায়খানা, রক্ত বমি হলে কী করতে হবে, সেটা আমরা জানি না। অনেকক্ষেত্রে আমরা দেখি, রোগীর পেট হঠাৎ ফুলে গেছে, সঙ্গে শ্বাসকষ্ট হচ্ছে। এ অবস্থায় সরকারি হাসপাতালে গিয়ে নানা ভোগান্তির শিকার হয়। কারণ, সেখানে সংশ্লিষ্ট সবগুলো চিকিৎসা রোগী একসঙ্গে পান না। তাই আমরা একই ছাদের নিচে সবকিছুর আয়োজন করেছি। কার্ডিয়াক হোক, লিভার হোক বা গ্যাস্ট্রোলিভার হোক, রোগীরা এসে এক ছাদের নিচে সব চিকিৎসাসেবা নিতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়াটিক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডা. মহসীন চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত থেকে ইউনাইটেড হসপিটালের টিমের প্রশংসা করে সফলতার গভীর আশা প্রকাশ করেন।

এসময় বিএসএমএমইউর সাবেক মেডিকেল অনুষদের ইউজিসি অধ্যাপক ও কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. সালিমুর রহমান অনুষ্ঠানে বক্তব্য দেন। তিনি বলেন, ইউনাইটেড হসপিটালে অবকাঠামোগত সুবিধা আছে এবং এই পুরো দলেরই সম্ভাব্য সর্বোত্তম সেবা দেওয়ার আগ্রহ আছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউনাইটেড হসপিটালের ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এবং হেপাটোলজিস্ট অধ্যাপক ডা. একিউএম মহসিন, হসপিটালের লিভার, জিআই, সার্জিক্যাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট আইসিইউ কন্সালটেন্ট ডা. মো. আশরাফুল হক, ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়জুর রহমানসহ আরও অনেকে।

বিবিএন/২৫ ফেব্রুয়ারী / অচ 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0