আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

Special protein in hot summer diet

তীব্র গরমে ডায়েটে রাখুন এই বিশেষ প্রোটিন

Bijoy Bangla

Bijoy Bangla

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২৪, ০৯:৫৪ এএম

তীব্র গরমে ডায়েটে রাখুন এই বিশেষ প্রোটিন
তীব্র গরমে ডায়েটে রাখুন এই বিশেষ প্রোটিন

এই গরমে কী খেলে শরীর থাকবে সতেজ-চনমনে? এমন প্রশ্ন অনেকেরই মাথায় ঘুরপাক খাচ্ছে এখন। তেলঝাল যুক্ত মশলাদার খাবার খেলেই হচ্ছে বদহজম। এদিকে সুষম আহার না হলেও শরীর কাহিল হয়ে পড়বে। সেক্ষেত্রে ভরসা রাখতেই পারেন ‘গরিব মানুষের প্রোটিন’-এ। ভাবছেন এ আবার কী খাবার? আসলে এই জনপ্রিয় ও সহজলভ্য প্রোটিনটি হলো ছাতু।

এটি বিভিন্ন উপায়ে আপনারা ডায়েটে রাখতে পারেন। যেমন জলের সঙ্গে মিশিয়ে সরবত। ছাতু দিয়ে তৈরি পরোটা বা খিচুড়ি বানিয়ে নিতে পারেন। এটি পুষ্টিকর তো বটেই, এছাড়াও আছে অনেক গুণ। সেগুলো কী?

হজমশক্তির উন্নতি

এতে আছে উচ্চ ফাইবার, যা হজম প্রক্রিয়ায় সাহায্য করে। আপনার স্বাস্থ্যকর ডায়েটে ছাতু থাকলে কোষ্ঠকাঠিন্য নিমেষেই হবে গায়েব। এটি আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্যও ভালো। কারণ এর দ্রবণীয় ফাইবার প্রিবায়োটিক হিসেবে কাজ করে।

সারাদিন সক্রিয়:

ছাতুতে রয়েছে কার্বোহাইড্রেট, যা শক্তি জোগায়। এটি গ্রীষ্মকালে খাওয়ার জন্য সেরা খাবার। সকালে ছাতুর সরবত খেলে আপনি ক্লান্ত হবেন না। তীব্র গরমেও থাকবেন সক্রিয় এবং চনমনে।

ডায়াবেটিস

কম গ্লাইসেমিক যুক্ত এই খাবার ডায়াবেটিস রোগীদের জন্যেও ভালো। এর মানে হলো গ্লুকোজ ধীরে ধীরে রক্ত প্রবাহে নির্গত হয় এবং হঠাৎ করে সুগার বাড়িয়ে দেয় না। রক্তে শর্করার মাত্রা বজায় রাখার জন্য এটি একটি দুর্দান্ত খাবার।

ওজন নিয়ন্ত্রণ

প্রোটিন এবং ফাইবারের একটি সমৃদ্ধ উৎস হলো ছাতু। কম ক্যালোরির এই খাবার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

বিবিএন-এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0