আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

5 foods that should not be eaten after eating mango

আম খাওয়ার পর যে ৫ খাবার খাওয়া উচিত নয় , জেনে নিন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১১ জুন, ২০২৪, ০৪:৩১ পিএম

আম খাওয়ার পর যে ৫ খাবার খাওয়া উচিত নয় , জেনে নিন
.....সংগৃহীত ছবি

ফলের রাজা আম। রসালো এই ফল খেতে পছন্দ করেন না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। স্বাদে ও পুষ্টিতে ভরপুর আম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

এতে ভিটামিন এ, সি, কে, ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট ও বিটা-ক্যারোটিনের মতো পুষ্টিতে সমৃদ্ধ। গরমে নিয়মিত আম খেলে বাড়ে রোগ প্রতিরোধের ক্ষমতা।

তবে আমের স্বাদ নিতে হলে তাজা ফল খেতে হবে। খুব বেশি হলে শরবত বা জুস তৈরি করেও পান করতে পারেন।

তবে এমন কিছু খাবার আছে, যা আম খাওয়ার আগে বা পরপরই এড়িয়ে যাওয়া উচিত। না হলে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। জেনে নিন কোন খাবারগুলো খাবেন না-

ভাত

অনেকেই দুপুরে খাওয়ার পাতে আম নিয়ে বসেন। ভাতের সঙ্গে মসলাদার তরকারি থাকে। তারপর যখনই আপনি আম খাবেন, এতে হজমের সমস্যা হতে পারে। তাই মসলাদার খাবারের সঙ্গে কখনো আম খাওয়া উচিত নয়।

পানি

শুধু আম নয়, কোনো ফল খাওয়ার পর পানি পান করা উচিত নয়। এতে পরিপাকতন্ত্রের উপর প্রভাব পড়ে। ডায়রিয়ার সমস্যা হতে পারে। ফল খাওয়ার আধা ঘণ্টা পর পানি পান করুন।

করোল্লা

জনপ্রিয় এক সবজি হলো করলা। এটিও বেশ স্বাস্থ্যকর। তবে আম ও করলা একসঙ্গে খাওয়া ঠিক নয়। এমনকি আম খাওয়ার পরও করলা খাওয়া উচিত নয়। এতে বমি হতে পারে।

টকদই

গরমে অনেকেই টকদই আর পাকা আম একসঙ্গে খান। এই খাবার আপনার পেটের জন্য ক্ষতিকারক। এতে পেট ব্যথা, বমি, পেট ফোলার মতো সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তাই এই দুই খাবার একসঙ্গে খাবেন না।

কোমল পানীয়

আম খাওয়ার পরপরই কখনো কোমল পানীয় পান করবে না। যে কোনো সোডাযুক্ত পানীয় পান করলে বদহজমের মতো সমস্যা হতে পারে। এমনকি গ্যাস্ট্রিকের সমস্যাও দেখা দিতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0