আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Thyroid problems

থাইরয়েডের সমস্যা লক্ষণ বুঝবেন যেভাবে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক :

প্রকাশিত: ২২ ডিসেম্বর, ২০২৩, ১০:৫৭ এএম

গলার সামনের দিকে অবস্থিত থাইরয়েড গ্রন্থি শরীরে থাইরয়েড হরমোনের প্রধান উৎস। এই হরমোন শরীরের প্রতিটি কোষ, টিস্যু ও অঙ্গের কার্যকারিতায় প্রভাব ফেলে; বিপাকের হার, হৃৎপিণ্ডের কর্মক্ষমতা, হজমের প্রক্রিয়া, পেশি ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। তাই থাইরয়েডের সমস্যা হলে শরীরে নানা ধরনের সমস্যা হতে পারে।


অনেক সময়ে থাইরয়েড হলেও তা বোঝা যায় না। তবে থাইরয়েডের কিছু উপসর্গ ফুটে ওঠে শরীরে। সেগুলো জেনে রাখলে চিকিৎসা শুরু করা সম্ভব হবে। 


• কাজের চাপ, ব্যস্ততা, ব্যক্তিগত জীবনের জটিলতা আগেও ছিল। কিন্তু হঠাৎ এই বিষয়গুলি কি বেশি ভাবাচ্ছে? উদ্বেগ এবং অবসাদ হঠাৎ বাড়তে শুরু করলেও সাবধান হওয়া দরকার। থাইরয়েড হরমোনের মাত্রার ওঠানামার সঙ্গেও সরাসরি যোগ রয়েছে এসবের। তাই কোনো কারণে হঠাৎই বেশি আতঙ্কিত হয়ে পড়লে কিংবা উদ্বেগ বেশি হলে, বিষয়টি ভেবে দেখা জরুরি।


• কোনো কারণ ছাড়াই ওজন বাড়ছে? থাইরয়েড হরো কি না, তা এক বার যাচাই করা জরুরি। তার জন্য চিকিৎসকের পরামর্শ নিন। শুধু ওজন বেড়ে যাওয়া নয়, ওজন যদি কমতে থাকে, তা হলেও কিন্তু সতর্ক থাকতে হবে। থাইরয়েডের কারণে অনেক সময়ে ওজন বাড়ে-কমে। ওজনের বিষয়টি নিয়ে একটু খেয়াল রাখা জরুর।


• সারাক্ষণ ক্লান্ত লাগছে মানেই যে ঠিক করে ঘুম হচ্ছে না, তা কিন্তু নয়। অনেক সময়ে থাইরয়েডের কারণেও এমন হয়। তাই পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরেও যদি ঘুম না কাটে, তা হলে এক বার চিকিৎসককে দেখিয়ে থাইরয়েড পরীক্ষা করানো জরুরি। পর্যাপ্ত ঘুমিয়ে শারীরিক দুর্বলতা কাটতে না চাইলে, বিষয়টি এক বার মনোযোগ দিয়ে দেখুন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0