আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

These 4 foods to prevent premature hair growth

অকালে চুল পাকা রোধে শিশুকে খাওয়ান এই ৪ খাবার

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৫ মার্চ, ২০২৪, ১১:৩৮ এএম

অকালে চুল পাকা রোধে শিশুকে খাওয়ান এই ৪ খাবার
অকালে চুল পাকা রোধে শিশুকে খাওয়ান এই ৪ খাবার

অকালে চুল পাকা রোধ করতে খাবারের দিকে মনোযোগী হওয়া জরুরি। কারণ আমাদের প্রতিদিনের খাবার অকালে চুল পাকার সমস্যা বাড়িয়ে দিতে পারে। আবার কিছু খাবার আছে যেগুলো খেলে অকালে চুল পাকা রোধ হয়।

ছোটবেলা থেকে খাবারের প্রতি নজর রাখতে হবে। এতে এই সমস্যা থেকে দূরে থাকা সহজ হবে। ফলে অকালে চুল পাকা দেখা দেওয়ার ভয় থাকবে না। শিশু যেহেতু নিজের যত্ন নিজে বোঝে না, তাই বড়দের এ বিষয়ে খেয়াল রাখতে হবে। শিশুকে খেতে দিতে হবে এক্ষেত্রে সহায়ক খাবার। 

চলুন জেনে নেওয়া যাক, অকালে চুল পাকা রোধে কী শিশুকে কী খেতে দেবেন-

সবুজ শাক-সবজি

শিশুর জন্য উপকারী একটি খাবার হলো সবুজ রঙের শাক-সবজি। এ ধরনের খাবার নিয়মিত খাওয়ালে শিশুর অকালে চুল পাকার সমস্যা দূর হয়। তাই শিশুকে এ জাতীয় খাবার খেতে দিন। ব্রকলি, বাঁধাকপি, পালংশাক এবং বাঁধাকপির মতো সবুজ শাক-সবজিতে আয়রন, ফোলেট, ভিটামিন, ক্যালসিয়াম এবং অন্যান্য পুষ্টি সমৃদ্ধ। যে কারণে এগুলো খেলে অকালে চুল পাকা রোধ হয়।

ডিম

শিশুর জন্য প্রয়োজনীয় খাবারের একটি হলো ডিম। ডিমে থাকে প্রোটিন যা শিশুর চুল ভালো রাখতে কাজ করে। সেইসঙ্গে এতে থাকে প্রচুর ভিটামিন বি ১২, তাই ডিম খেলে তা অকালে চুল পাকা রোধ করতে কাজ করে। তাই শিশুকে ডিমের শুধু সাদা অংশ নয়, সম্পূর্ণ ডিম খেতে দিন। এতে উপকার পাওয়া যাবে।

সয়াবিন

উদ্ভিদভিত্তিক প্রোটিনের একটি ভালো উৎস হলো সয়াবিন। শিশুকে নিয়মিত সয়াবিন খেতে দিলে তা তার নানা উপকার করবে। এতে থাকে নানা ধরনের পুষ্টি উপাদান ও অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদান চুলের রং কালো রাখে। ফলে চুল অকালে চুল পাকা রোধ করে। তাই শিশুর খাবারের তালিকায় সয়াবিন রাখুন।

মাশরুম

উপকারী একটি খাবার হলো মাশরুম। এতে থাকে পর্যাপ্ত কপার। নিয়মিত এই খাবার খেলে মেলানিন উৎপাদন ভালো হয়। এতে চুলের রং কালো রাখে। তাই শিশুর খাবারের তালিকায় নিয়মিত মাশরুম রাখতে হবে। এতে চুল অকালে পাকার ভয় থাকবে না।

ডাল

বিভিন্ন প্রকার ডাল শিশুর চুল ভালো রাখতে কাজ করে। ডালে থাকে প্রচুর ভিটামিন বি ৯। তাই নিয়মিত শিশুকে ডাল খেতে দিলে তা অকালে চুল পাকার সমস্যা রোধ করে। সপ্তাহে অন্তত ২-৩ দিন শিশুকে ডাল খেতে দিন। এতে ডালে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান শিশুর চুল ভালো রাখতে কাজ করবে।

বিবিএন/০৫ মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0