আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

What happens if you use soap every day

প্রতিদিন সাবান ব্যবহার করলে যা হয়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩ মার্চ, ২০২৪, ০৪:১৪ পিএম

প্রতিদিন সাবান ব্যবহার করলে যা হয়
প্রতিদিন সাবান ব্যবহার করলে যা হয়

গোসলের সময় সাবান ব্যবহার না করলে কি গোসল পরিপূর্ণ মনে হয়? একেবারেই না। প্রতিদিনের গোসলের সময় তাই সাবান একটি অপরিহার্য বস্তু। কেউ কেউ এক্ষেত্রে ব্যতিক্রম হতে পারেন অর্থাৎ সপ্তাহে এক বা দুইদিন হয়তো সাবান ব্যবহার করেন। তবে অধিকাংশই প্রতিদিন সাবান ব্যবহার করেন। আপনিও কি তাদেরই একজন? প্রতিদিন সাবান ব্যবহার করা ছাড়া গোসল করতে পারেন না? তাহলে চলুন জেনে নেওয়া যাক, প্রতিদিন সাবান ব্যবহার করলে কী হয়-

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, শীত কিংবা গরম, বছরের যেকোনো সময়েই যদি প্রতিদিন সাবান ব্যবহার করা হয় তাহলে গুরুতর কিছু ক্ষতি দেখা দিতে পারে। কারণ সাবানে সুগন্ধি যোগ করার জন্য ব্যবহার করা হয় প্রচুর কেমিক্যাল যা আমাদের ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক। আমাদের নরম ও কোমল ত্বকের ক্ষতি করে এ ধরনের উপাদান।

প্রতিদিন ত্বকে সাবান ব্যবহারের ফলে ত্বক খসখসে ও শুষ্ক হয়ে যায়। এতে ত্বকের আর্দ্রতা দ্রুতই নষ্ট হয়ে যায়। তাই প্রতিদিন ত্বকে সাবান ব্যবহার করা একদমই উচিত নয়। কারণ তাতে ত্বকের বাইরের অংশ অস্বাভাবিক রকমের রুক্ষ হয়ে যেতে পারে। তাই এদিকে নজর দিন।

যারা ত্বকে অতিরিক্ত সাবান ব্যবহার করেন তাদের ত্বকের পিএইচের মান পরিবর্তন হয়ে যেতে পারে। আমাদের ত্বকের আদর্শ পিএইচের মাত্রা ধরা হয় ৫.৫। সাবানের ক্ষারিয় পিএইচের মাত্রা হলো ৯। যা ত্বকের পিএইচ মাত্রা পরিবর্তন করে দিতে পারে।

আমাদের ত্বকে এক ধরনের ন্যাচারাল অয়েল থাকে। আপনি যদি প্রতিদিন ত্বকে সাবান ব্যবহার করেন তাহলে সেই ন্যাচারাল অয়েল ক্ষতিগ্রস্ত হতে পারে। এতে নষ্ট হয়ে যেতে থাকে ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতাও। ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়ার পাশাপাশি মারা যায় উপকারী ব্যাকটেরিয়াও। ফলে বিভিন্ন সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করা কঠিন হতে পারে।

বিবিএন/১৩ মার্চ/এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0