আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, এপ্রিল ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

What happens when you wear cheap sunglasses?

কম দামি সানগ্লাস পরলে কী হয়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২০ মার্চ, ২০২৪, ১১:৪৭ এএম

কম দামি সানগ্লাস পরলে কী হয়
.....সংগৃহীত ছবি

গরম পড়তে শুরু করেছে। এসময় বাইরে বের হলে সচেতন অনেকেই সানগ্লাস ব্যবহার করেন। এটি নিঃসন্দেহে ভালো অভ্যাস। আবার অনেকে ফ্যাশনের কারণেও সানগ্লাস পরে থাকেন। তবে যে কারণেই ব্যবহার করুন না কেন, সস্তা সানগ্লাস কেনার অভ্যাস আছে কি? চোখে পরলে দেখতে সুন্দর লাগে বলেই যেকোনো সানগ্লাস কিনে ফেলেন? এ ধরনের অভ্যাস থাকলে তা পরিবর্তন করা জরুরি। সস্তার এ ধরনের সানগ্লাস আমাদের চোখ ভালো রাখার বদলে চোখের ক্ষতি ডেকে আনে। চিকিৎসকরাও এই বিষয়ে সতর্কতার বিষয়ে পরামর্শ দেন। সস্তা এবং কম দামি সানগ্লাস পরলে তা বর্ণান্ধতার ঝুঁকি তৈরি করতে পারে, এমনটাই বলছেন তারা।

কম দামে কেনা সানগ্লাসের কারণে আপনার চোখের ব্যাপক ক্ষতি হয়ে যেতে পারে। এর ফলে চোখের চারপাশে কালো দাগ, চোখ দিয়ে পানি পড়া, চোখ লাল হওয়া, চোখের ভেতরে কিংবা বাইরে চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক কম দামি সানগ্লাস পরলে আর কী কী ক্ষতি হয়-

১. মাথা ঘোরা ও মাথাব্যথা

কম দামি ও নিম্নমানের সানগ্লাস পরে দেখতে সুন্দর লাগছে বলেই খুশি থাকছেন? এটি পরার থেকে বরং একেবারে না পরাই ভাল। কারণ এ ধরনের সানগ্লাস ব্যবহারের ফলে মাথাব্যথা, মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকুন।

২. চোখকে সুরক্ষা দেয় না

গরমের সময়ে শীতের সময়ের  তুলনায় অতিবেগুনি রশ্মির বিকিরণ তিনগুণ বেশি হয়। এমন অবস্থায় চোখকে সুরক্ষিত রাখার জন্য সানগ্লাস ব্যবহার করা জরুরি হয়ে ওঠে। কিন্তু আপনি যদি ফ্যাশনের নামে নকল ব্র্যান্ডের বা কম দামি সানগ্লস ব্যবহার করেন তা চোখের জন্য মোটেও উপকার করবে না। এটি চোখকে কোনো প্রকার সুরক্ষাই দিতে পারে না। তাই ভালো ব্র্যান্ড এবং মানসম্পন্ন সানগ্লাস দেখে তবেই কিনুন। দামটা যদি একটু বেশিও লাগে, তবু এ ধরনের সানগ্লাস ব্যবহার করা উচিত। কারণ ফ্যাশনের থেকে চোখের সুরক্ষা জরুরি। প্রয়োজনে একাধিক সানগ্লাস না কিনে একটিই ব্যবহার করুন।

৩. টিয়ারসেল এবং মেমব্রেনের ক্ষতি

সূর্যের কড়া তাপের কারণে আমাদের দৃষ্টিশক্তির ওপর ক্ষতিকর প্রভাব তো পড়েই, সেইসঙ্গে বাইরের দূষণ ও ধুলোবালি রেটিনার ক্ষতি করে। এর ফলে সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে চোখের ওপর যে টিয়ার সেল বা টিয়ার লেয়ার তৈরি হয়, তা ভেঙে যায় বা ক্ষতিগ্রস্ত হয়। অতিবেগুনি রশ্মির কারণে চোখের কর্নিয়াও সমান ভাবে ক্ষতিগ্রস্ত হয়। কম দামি সানগ্লাস ব্যবহার করলে তা এই ক্ষতির থেকে রক্ষা করতে পারে না। তাই এ ধরনের সানগ্লাস এড়িয়ে চলুন।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0