আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, এপ্রিল ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

Mint leaves to reduce dandruff

ভুঁড়ি কমাতে পুদিনা পাতার ব্যবহার

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৬ মার্চ, ২০২৪, ০৩:৩৩ পিএম

ভুঁড়ি কমাতে পুদিনা পাতার ব্যবহার

পুদিনা পাতা কিন্তু বেশ উপকারী। বিশেষ করে গরমের সময়ে আপনাকে সতেজ রাখতে এর জুড়ি খুব কমই আছে। এর সুগন্ধটাই আপনাকে চনমনে করে দিতে যথেষ্ট। শরবত, চাটনি, বোরহানি কিংবা জিরাপানির সঙ্গে পুদিনা তো খাওয়া হয়ই, আপনি চাইলে আরও কিছু খাবারের সঙ্গে যোগ করতে পারেন। আসলে আপনার বাড়তি ভুঁড়ি কমাতে কাজ করবে এই পাতা। চলুন তবে জেনে নেওয়া যাক-

পুদিনা ভেজানো পানি

প্রথমে পুদিনা পাতা কুচি কুচি করে পুদিনা কেটে নিন। এরপর সেই কুচি করা পাতা পানিতে ভিজিয়ে রাখুন। বেশিক্ষণ নয়, ৪-৫ মিনিট ভিজিয়ে রাখলেই যথেষ্ট। এরপর সেই সেই পানি পান করে নেবেন? না, এখনই নয়। পাতাসহ পানি রেখে দিন ফ্রিজে। এভাবে সারারাত রেখে দিন। পরদিন বের করে স্বাভাবিক তাপমাত্রায় এলে অল্প অল্প করে পান করে নিন। এর সঙ্গে লেবুর রস ও শসা মিশিয়েও পান করতে পারেন। এতে যেমন ভুঁড়ি কমবে তেমনই দিনভর সতেজ থাকবেন।

পুদিনা চা

চা তো প্রতিদিনই খাওয়া হয়, পুদিনার চা কখনো খেয়েছেন কি? আপনার ভুঁড়ি কমাতে দারুণ কার্যকরী এই চা। সেইসঙ্গে এটি হজমেও সহায়ক। সেজন্য আপনাকে প্রথমে পুদিনা পাতা পরিষ্কার করে শুকিয়ে নিতে হবে। এরপর সেখান থেকে কিছু শুকনো পাতা নিয়ে পানিতে ফুটিয়ে নিতে হবে। এভাবে ফোটাতে হবে মিনিট দশেক। এরপর চুলা বন্ধ করে দিন। নামিয়ে সামান্য মধু দিয়ে পান করুন। এই চা সকাল ও বিকালে পান করলে উপকার পাবেন।

পুদিনা ও দই

দই খেতে ভালোবাসেন নিশ্চয়ই? এর সঙ্গে সামান্য পুদিনা পাতা কুচি করে খেয়ে নিতে পারেন। এটি গরমের সময়ে পেটের জন্য বেশ সহায়ক হিসেবে কাজ করবে। হজম ভালো হলে ওজন নিয়ন্ত্রণ করাও সহজ হবে। তবে মিষ্টি দই নয়, এক্ষেত্রে আপনাকে খেতে হবে টক দই। কারণ মিষ্টি দই খেলে তা আপনার ওজন নিয়ন্ত্রণে বাধা হয়ে দাঁড়াবে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0