আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Benapole Express

বেনাপোল এক্সপ্রেসের পুড়ে যাওয়া বগি মেরামত হচ্ছে সৈয়দপুরে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী, ২০২৪, ০১:৫০ পিএম

বেনাপোল এক্সপ্রেসের পুড়ে যাওয়া বগি মেরামত হচ্ছে সৈয়দপুরে
....প্রতিকী ছবি

দুর্বৃত্তের আগুনে পুড়ে যাওয়া বেনাপোল এক্সপ্রেসের চারটি বগি নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টেশনে মেরামত শুরু হয়েছে। বর্তমানে বগিগুলো মেরামতের প্রাথমিক কাজ শুরু হয়েছে। সম্প্রতি কারখানা ঘুরে এ তথ্য জানা গেছে।

মাসুদ নামে রেলওয়ে কারখানার এক শ্রমিক  বলেন, আগুনে পুড়ে যাওয়া বগিগুলো কারখানায় আসার পর সংস্কারের জন্য পরিষ্কার শুরু করেছি। পর্যাপ্ত জনবল না থাকায় অভারটাইম করে কাজ করছি। যত দ্রুত সম্ভব কাজ এগিয়ে নেওয়ার নির্দেশনা রয়েছে।

সৈয়দপুর রেলওয়ে কারখানা উপ-সহকারী প্রকৌশলী মোমিনুল ইসলাম  বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কাজ হাতে নিয়েছি। একেকটা কোচের অনেক দাম, চারটি কোচের দাম ২০ থেকে ২৪ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত চারটি বগি তিন থেকে চার কোটি টাকার ভেতরে মেরামত করা সম্ভব।

তিনি আরও বলেন, বগিগুলো মেরামত করতে অনেক মেটেরিয়াল লাগবে। যেমন ভেতরের সিট, ইন্টেরিও ডেকোরেশন, ফ্যান, লাইট কোনো কিছুই নেই। এসব মালামাল পেলে দুই থেকে তিন মাসের মধ্যে মেরামত করতে পারবো বলে আশা করছি।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান  বলেন, যে চারটি বগি কারখানায় আনা হয়েছে সেগুলোর মধ্যে তিনটি সম্পূর্ণ পুড়ে গেছে। সাধারণত দুর্ঘটনায় কম ক্ষতিগ্রস্ত বগি মেরামত করতে ৪৫ দিন, আর বেশি ক্ষতিগ্রস্ত মেরামতে তিন মাস পর্যন্ত সময় লাগে। কিন্তু এ চার বগির ক্ষতির পরিমাণ এত বেশি যে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে। মেরামতের জন্য কাঁচামাল আমদানি করতে হবে।

এর আগে গত ৫ জানুয়ারি রাত ৯টার দিকে বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুরে ঢোকার আগে আগুন লাগানো হলে একই পরিবারের তিনজনসহ চারজন পুড়ে মারা যান। ৭ জানুয়ারি নির্বাচন ঘিরে বিএনপির ডাকা হরতালের আগে এ ঘটনা ঘটে। বেনাপোল এক্সপ্রেস চালুর প্রায় চার বছর পর পুরাতন বগি পরিবর্তন করে চীন থেকে আমদানি করা অত্যাধুনিক সুবিধার ১২টি বগি যুক্ত করা হয় ট্রেনটিতে। নাশকতায় ওই ট্রেনের একসঙ্গে চারটি বগি ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে রেল।

কট/বি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0