আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, জুন ১৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

শৈত্যপ্রবাহ চলছে তিন জেলায়

Cold flow


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ১৭ জুন, ২০২৪, ১০:২৫ পিএম

শৈত্যপ্রবাহ চলছে তিন জেলায়

দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ শৈত্যপ্রবাহ আগামী ২৪ ঘণ্টার মধ্যে কমে আসবে বলেও জানানো হয়েছে।

শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রামের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তবে তা কিছু জায়গা থেকে কমতে পারে।

আরও জানানো হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চল ঘন কুয়াশায় আবৃত থাকছে। নদী অববাহিকায় অতি ঘন কুয়াশা পড়ছে। কুয়াশার তীব্রতা থাকায় রোদ উঠতে দেরি হচ্ছে। সে কারণে শীতের অনুভূতি বাড়ছে। আর কুয়াশার প্রভাব অন্তত আরও এক সপ্তাহ থাকতে পারে।

আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পরিস্থিতি তুলে ধরে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আজ মধ্যরাত থেকে কাল সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অনেক স্থানে কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঘন কুয়াশার কারণে সারা দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, বৃহস্পতিবারের (৪ জানুয়ারি) চেয়ে দেশে শীতের অনুভূতি খানিকটা কমেছে। তবে এখনো যথেষ্ট শীত অনুভূত হচ্ছে। এর কারণ হলো ঘন কুয়াশা। দিনে যেখানে অন্তত আট ঘণ্টা সূর্যের আলো থাকার কথা, সেখানে এখন থাকছে সাড়ে চার থেকে পাঁচ ঘণ্টা। স্বাভাবিকভাবেই তাই শীতের অনুভূতি বেশি হচ্ছে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0