আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, জুন ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

কিং কং : বাস্তবে কি এমন প্রাণী ছিল?

'King Kong' movie


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ১৪ জুন, ২০২৪, ১০:৫২ এএম

কিং কং : বাস্তবে কি এমন প্রাণী ছিল?

‘কিং কং’ সিনেমা অনেকেই দেখেছেন? এখনও পর্যন্ত কিন্তু বিজ্ঞানিরা কিং কং-এর মতো কোনো প্রাণীর জীবাশ্ম খুঁজে পাননি। কিন্তু নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে, কিং কং-এর মতো প্রাণীর অস্তিত্ব ছিল।

এই কিং কং কত বড় ছিল? গবেষণায় বলা হয়েছে, কয়েক শতাব্দী আগে, এপ প্রজাতির একটি প্রাণী, ১০ ফুট লম্বা এবং গরিলার চেয়ে দ্বিগুণ ভারী, দক্ষিণ চীনে বাস করত।

মনে করা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে এই প্রাণী বিলুপ্ত হয়ে গিয়েছিল। বিজ্ঞানিরা বহুদিন ধরেই এমন বিশাল প্রাণী সম্পর্কে জানার চেষ্টা করছেন। কিন্তু তাদের নিখোঁজের বড় রহস্য এখনো রয়ে গেছে।

এই প্রাণীদের অস্তিত্ব কখন ছিল?

বিজ্ঞানিরা যে প্রাণীর জীবাশ্ম খুঁজে পেয়েছেন তার নাম হলো ‘গিগান্টোপিথেকাস ব্ল্যাকি’, যা জার্মান-ডাচ জীবাশ্মবিদ জিএইচআর ভন কোয়েনিগসওয়াল্ড আবিষ্কার করেছিলেন।

তিনি দক্ষিণ চীনের গুহায় এর দাঁত ও চোয়ালের জীবাশ্ম খুঁজে পেয়েছেন। প্রায় ২ মিলিয়ন বছর পুরনো গুহায় শত শত দাঁত পাওয়া গেছে। কিন্তু ওই প্রাণীর বিলুপ্তির সময়কালের আশপাশের তুলনামূলক কম পুরোনো গুহাগুলোয় মাত্র তিন-চারটি দাঁত পাওয়া গেছে।

কীভাবে এই শেষ?

নেচার জার্নালে প্রকাশিত এই প্রতিবেদনের গবেষকরা মনে করেন, বিশালাকায় এই প্রাণীটি ২ লাখ ৯৫ হাজার থেকে ২ লাখ ১৫ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে গিয়েছিল। অনুমান করা হচ্ছে, প্রাণীগুলো জলবায়ু পরিবর্তনের কারণে বিলুপ্ত হয়ে গেছে। তারা পরিবর্তিত জলবায়ুর সঙ্গে খাপ খাইয়ে নিতে ব্যর্থ হয়েছে।

জাইকনটোপিথেকাসের জনসংখ্যা প্রায় ২ মিলিয়ন বছর আগে বিকাশ লাভ করেছিল। যারা বনে বাস করত এবং ফলমূল খেত। পরবর্তী সময়ে জলবায়ু পরিবর্তনের কারণে তারা ফল ধরা বন্ধ করে বিলুপ্ত হয়ে যায়। কিন্তু বিজ্ঞানিরা বলছেন যে বর্তমানে তাদের আকার এবং গঠন সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি, তবে তারা কিং কং সিনেমার মতো বড় ছিল না এবং ডাইনোসরের যুগে তাদের অস্তিত্ব অবশ্যই ছিল না।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0