আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, জুন ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে খেতে পারেন ৫ শুকনো ফল

Vitamin D Enriched Fruits


অনলাইন ডেস্ক প্রকাশিত:  ১২ জুন, ২০২৪, ০৬:২৩ এএম

ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে খেতে পারেন ৫ শুকনো ফল

শরীরের একটি অপরিহার্য উপাদান হল ভিটামিন ডি। তা শরীরের ভিতরেই উৎপন্ন হয়। ক্যালশিয়াম এবং ফসফরাস শোষণ করতে সাহায্য করে এই ভিটামিন। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিভিন্ন ধরনের সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে ভিটামিন ডি। হাড় ও দাঁতের স্বাভাবিক বিকাশেও ভিটামিন ডি-র গুরুত্ব অপরিসীম। ভিটামিন ডি-র উৎস হল সূর্যালোক। কিন্তু শীতকালে রোদের তেমন তেজ থাকে না। আবার, রোদে বসে ত্বকে সানবার্নও হোক, তা-ও চান না। তা হলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ হবে কী করে? পুষ্টিবিদেরা বলছেন, ভিটামিন ডি-যুক্ত খাবারের পাশাপাশি বেশ কয়েকটি শুকনো ফল খেলেও উপকার পেতে পারেন।

১) শুকনো ডুমুর

পরিমিত পরিমাণে শুকনো ডুমুর খেলে ভিটামিন ডি-এর অভাব পূরণ হতে পারে। পাশাপাশি, শুকনো ডুমুরের মধ্যে রয়েছে ক্যালশিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ। যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

২) শুকনো খোবানি

ভিটামিন এ, পটাশিয়াম, সহজপাচ্য ফাইবার এবং ভিটামিন ডি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে খোবানির মধ্যে। রোজ একটি করে খোবানি খেলে বয়সকালে হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যায় ভুগতে হবে না।

৩) শুকনো আলুবোখরা

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই শুকনো আলুবোখরা খান। ভিটামিন ডি, কে, পটাশিয়ামের পাশাপাশি আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে আলুবোখরায়।


রক্তাল্পতার সমস্যাতে খাওয়া যায় কিশমিশ। ছবি: সংগৃহীত।

৪) কিশমিশ

ক্যালশিয়াম, ভিটামিন ডি এবং ফসফরাসের মতো গুরুত্বপূর্ণ বেশ কিছু উপাদান রয়েছে কিশমিশে। যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে ভীষণ জরুরি। রক্তাল্পতার সমস্যাতেও খাওয়া যায় কিশমিশ।

৫) শুকনো খেজুর

ভিটামিন সি এবং ডি রয়েছে শুকনো খেজুরে। দুধে ফুটিয়ে এক-দু'টি শুকনো খেজুর খেতে পারেন। হাড়ের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, রক্তাল্পতা, শরীরে বিভিন্ন খনিজের অভাব পূরণ করতে পারে শুকনো খেজুর।

সূত্র: আনন্দবাজার অনলাইন

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0