আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

logo

২৬তম দিনে মেলায় ২৪৬ নতুন বই

At the fair on the 26th day


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ২৫ মে, ২০২৪, ১১:২১ পিএম

২৬তম দিনে মেলায় ২৪৬ নতুন বই
প্রতিকী ছবি

অমর একুশে বইমেলার ২৬তম দিনে নতুন বই এসেছে ২৪৬টি। শবে বরাতের ছুটির কারণে নির্ধারিত সময়ের ৩ ঘণ্টা আগে অর্থাৎ দুপুর ১২টায় শুরু হয় আজকের বইমেলা। চলে রাত ৯টা পর্যন্ত।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এছাড়া বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : আবুবকর সিদ্দিক এবং স্মরণ : আজিজুর রহমান আজিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদ আহমদ দুলাল এবং কামরুল ইসলাম।

তারা বলেন, বাংলাদেশের স্বনামধন্য বহুমাত্রিক বহুদর্শী কবি-গীতিকার-ছড়াকার-গল্পকার-নাট্যকার-ঔপন্যাসিক আজিজুর রহমান আজিজ শিল্প-সাহিত্য-সংস্কৃতির সব শাখায় সৃষ্টিশীলতার পরিচয় দিয়েছেন। তার লেখা প্রায় শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। ষাটের দশক থেকে দীর্ঘ পথচলায় শিল্প, সাহিত্য, সংস্কৃতিচর্চাসহ লেখালেখির সব শাখায় ও ক্ষেত্রে নিজেকে আত্মনিমগ্ন রেখেছিলেন। অন্যদিকে, বাংলা সাহিত্যজগতে কবি আবুবকর সিদ্দিক বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ এবং স্বাতন্ত্র্যমণ্ডিত একটি নাম। তিনি নিজেকে সাম্যবাদী চেতনার একজন লেখক হিসেবে শুধু প্রতিষ্ঠিতই করেননি, বরং জীবনাচারেও একজন সত্যাশ্রয়ী নির্লোভ মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি ছিলেন একাধারে গুরুত্বপূর্ণ কবি এবং প্রভাববিস্তারকারী কথাসাহিত্যিক।

আলোচনায় অংশ নেন মামুন মুস্তাফা, তৌহিদুল ইসলাম, মো. মনজুরুর রহমান এবং আনিস মুহম্মদ। আলোচকরা বলেন, কবি ও সাহিত্যিক আজিজুর রহমান আজিজের লেখালেখির ভুবন বিশাল ও বিস্তৃত। শিল্প-সাহিত্যের প্রায় সব শাখায় তিনি তার প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তার লেখায় মুক্তিযুদ্ধের আদর্শের পাশাপাশি অধ্যাত্মবাদ, লোকজ অনুভূতি, বাউল দর্শন প্রভৃতি ভাবনার প্রকাশ ঘটেছে। অন্যদিকে কবি আবুবকর সিদ্দিক ছিলেন একজন মহৎ সৃজনশিল্পী। তার কবিতায় স্বদেশপ্রেম, দার্শনিক চিন্তা, বিষাদ, মৃত্যুচিন্তা, মানুষের জীবন ও বেদনার কথা বর্ণিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি আসাদ মান্নান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, কবি ও সাহিত্যিক আজিজুর রহমান আজিজ এবং আবুবকর সিদ্দিক তাদের সৃজন প্রতিভা দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। এ দুজন মহান সাহিত্যিকের জীবন ও আদর্শ সম্পর্কে জানতে হলে তাদের সাহিত্যকর্ম অবশ্যই পাঠ করতে হবে।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন প্রাবন্ধিক সরকার আবদুল মান্নান, কবি ইউসুফ রেজা, কথাসাহিত্যিক ও অনুবাদক দিলওয়ার হাসান এবং কথাসাহিত্যিক মোস্তফা তারিকুল আহসান।

বইমেলায় আগামীকাল সময়সূচি

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার ২৭তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : সেলিম আল দীন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন লুৎফর রহমান। আলোচনা করবেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0