আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

মস্কোতে আগামী শুক্রবার চিরনিদ্রায় শায়িত হবেন নাভালনি

Navalny will be laid to rest on Friday


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ১৭ জুন, ২০২৪, ১০:০৫ পিএম

মস্কোতে আগামী শুক্রবার চিরনিদ্রায় শায়িত হবেন নাভালনি
অ্যালেক্সি নাভালনিকে আগামী শুক্রবার মস্কোতে সমাহিত করা হবে।...সংগৃীত ছবি

রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে আগামী শুক্রবার মস্কোতে সমাহিত করা হবে। মস্কো চার্চে বিদায়ী অনুষ্ঠান শেষে বোরিসোভস্কি সমাধিক্ষেত্রে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক বক্তব্যে নাভালনির স্ত্রী ইউলিয়া বলেছেন, তিনি জানেন না নাভালনির শেষ বিদায়টা কি শান্তিপূর্ণ হবে; না কি যারা তাকে শ্রদ্ধা জানাতে আসবেন তাদের গেপ্তার করা হবে।

গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার নির্জন আর্কটিক কারাগারে আকস্মিক মৃত্যু হয় নাভালনির। তিনি সেখানে দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে পাওয়া কারাদণ্ড ভোগ করছিলেন।

নাভালনির স্ত্রীর দাবি, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কারণে তার মৃত্যু হয়েছে। অনেক বিশ্বনেতাও নাভালনির মৃত্যুর জন্য পুতিনের ওপর দায় চাপিয়েছেন।

জীবিত অবস্থায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক ছিলেন নাভালনি। অনেকের মত, পুতিনের সমালোচনা করায় বিভিন্ন মামলায় দণ্ড দিয়ে নাভালনিকে জেলে পাঠানো হয়েছিল।

কীভাবে নাভালনির মৃত্যু হয়েছে, সে বিষয়টি এখন পর্যন্ত স্পষ্ট করে জানায়নি রাশিয়া।

এমনকি মৃত্যুর ৯ দিন পর পর্যন্ত নাভালনির মরদেহ তার পরিবারকে বুঝিয়ে দেওয়া হয়নি। ফলে কীভাবে তার মৃত্যু হয়েছে; এ বিষয়টি নিয়ে বিভিন্ন সন্দেহ তৈরি হয়েছে।

গতকাল মঙ্গলবার নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিস জানান, নাভালনিকে শ্রদ্ধা জানানোর জন্য তারা বিভিন্ন ভেন্যুর সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু সব জায়গা থেকে জানানো হয় তাদের ভেন্যু বুক হয় গেছে। তিনি অভিযোগ করেছেন, তাদের কাছে ভেন্যু না দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

ফলে নাভালনিকে সাধারণ মানুষ শ্রদ্ধা জানাতে পারবেন এমন কোনো স্থান খুঁজে পাওয়া যায়নি। এ কারণে এখন চার্চের ভেতর সবকিছু করা হবে।

সূত্র: বিবিসি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0