আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

আজ ঢাকার বাতাস অস্বাস্থ্যকর

Today the air in Dhaka is unhealthy


অনলাইন ডেস্ক প্রকাশিত:  ১৫ জুন, ২০২৪, ১২:০০ পিএম

আজ ঢাকার বাতাস অস্বাস্থ্যকর
আজ ঢাকার বাতাস অস্বাস্থ্যকর

দূষিত বাতাসের শহরের তালিকায় শনিবার ঢাকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’। দুপুর ১২টা ২০ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৫৬, অবস্থান চতুর্থ। এ তালিকায় শীর্ষে রয়েছে ভারতের কলকাতা, স্কোর ১৯২ অর্থাৎ সেখানকার বায়ুর মানও  অস্বাস্থ্যকর।  

একিউআই স্কোরে দ্বিতীয় স্থানে আছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৮৯। ১৬০ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর। পঞ্চমে কিরগিজস্তানের বিশকেক, স্কোর ১৫৬। 

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। 

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

বিবিএন/০২ মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0