আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

logo

গরমে ঘন ঘন শরীর খারাপ হয় কেন?, জেনে নিন

Why does the body often get worse in the heat?


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ২৩ মে, ২০২৪, ০৪:৪৮ এএম

গরমে ঘন ঘন শরীর খারাপ হয় কেন?, জেনে নিন
.....সংগৃহীত ছবি

গরমকালে অল্প পরিশ্রম করলেই ক্লান্তি আসে। দুর্বলতা জেঁকে বসে শরীরে। এছাড়া ঘন ঘন খিদেও কম পায়। এছাড়াও শরীরে পানির ঘটতি দেখা দেয়। এমন অনেক শারীরিক সমস্যাই হয় গরমে। গরমে ঘন ঘন শরীর খারাপ হয় কেন? তা প্রতিকারের উপায় কী?

ক্লান্তি কমাতে হবে

চড়া গরমে শরীরে মেলাটোনিন উৎপাদন কমে যায়। মেলাটোনিন শরীরের জন্য অত্যন্ত জরুরি। তার মাত্রা কমে গেলে শরীরে ক্লান্তি বেশি অনুভূত হয়। এর অন্যতম কারণ, গরমে শরীর ঠাণ্ডা রাখার জন্য ঘাম হওয়া প্রয়োজন। সেটা করতে শরীরের যথেষ্ট পরিশ্রম হয়। তাই শরীর অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে। ক্লান্তি কমাতে বাইরে বের হলে ছাতা নিয়ে বের হবেন। এছাড়া রোদ চশমা ব্যবহার করতে পারেন।

শরীরে মেলাটোনিনের উৎপাদন কমে গেলে ঘুম আসতেও দেরি হয়। এছাড়া গরমে দিন বড়। সন্ধ্যার পর শরীর আবহাওয়ার পরিবর্তন মানিয়ে নিতেও দেরি করে। তাই অনেক সময় রাতে ঘুম আসতে দেরি হয়। তাছাড়া অনেকে দেরি করে রাতের খাবার খান। সে ক্ষেত্রে সমস্যা বাড়ে। ঘুমের অন্তত দুঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। ঘুমের সময় ফোন বা অন্য কোনও গ্যাজেট সঙ্গে রাখবেন না।

শরীরে পানির ঘাটতি পূরণ

বেশি ঘাম হলে শরীর থেকে বেশি মাত্রায় পানি বেরিয়ে যায়। এতে পেটের সমস্যাও তৈরি হয়। কোষ্ঠকাঠিন্য হয়ে পেট ফুলে থাকে অনেকের। এই অস্বস্তিকর পরিস্থিতিতে থেকে বাঁচার একমাত্র উপায়, বেশি পরিমাণে পানি খাওয়া। বাড়ি ফিরে বেলের শরবত কিংবা ডাবের পানি খেতে পারেন। ডিহাইড্রেশনের হাত থেকে মুক্তি পেতে এবং শরীর ঠাণ্ডা রাখতে এগুলো উপকারী।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0