আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

logo

সকাল না রাতে, গোসল করা উত্তম সময় কোনটি?

What is the best time to shower?


অনলাইন ডেস্ক প্রকাশিত:  ২২ মে, ২০২৪, ১১:০৪ পিএম

সকাল না রাতে, গোসল করা উত্তম সময় কোনটি?
সকাল না রাতে, গোসল করা উত্তম সময় কোনটি?

সকালে গোসল করা বেশি ভালো নাকি রাতে? এই প্রসঙ্গ এলে স্পষ্টভাবেই দু’টি পক্ষ তৈরি হবে। একদল বলবে, রাতে গোসল করা সবচেয়ে ভালো এবং অপরদল থাকবে সকালে গোসল করার পক্ষে। আপনি কোন পক্ষ নেবেন? তার আগে অবশ্য জানা দরকার কখন গোসল করা শরীর ও মনের জন্য বেশি ভালো? 

কেউ সকালে গোসল করে সতেজ একটি দিন শুরু করতে চান, আবার কেউ বিছানায় যাওয়ার আগে সারাদিনের ক্লান্তিগুলো ধুয়ে সান্ত্বনা পায়। যদিও সকালের গোসল আপনার দিনকে সতেজতার সাথে শুরু করতে সাহায্য করতে পারে, তবে রাতে গোসল করারও বিভিন্ন সুবিধা রয়েছে। এটি কেবল জমে থাকা ময়লা এবং অ্যালার্জেনকে ধুয়ে দেয় না, সেইসঙ্গে বিশ্রামের রাতে ভালো ঘুমও এনে দেয়।

কখন গোসল করবেন তার ওপর নির্ভর করে গোসলের পানির তাপমাত্রা কেমন হবে। যারা সকালে গোসল করতে পছন্দ করেন তারা ঠান্ডা পানিতেই গোসল সেরে নিতে পারেন। কারণ এতে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সতেজতা বাড়ে বহুগুণ। আবার যারা রাতে গোসল করেন তাদের জন্য উপকারী হতে পারে হালকা গরম পানি। ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করলে তা পেশি শিথিল করতে এবং ভালো ঘুম আনতে সাহায্য করে।

সকালে গোসল একটি গুরুত্বপূর্ণ বিষয় কারণ এটি ঘুমের সময় জমে থাকা ঘাম এবং ব্যাকটেরিয়া ধুয়ে ফেলতে সাহায্য করে, ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে তা সকালে দ্রুত ধুয়ে ফেলাই ভালো। তবে বেশি সময় ধরে গোসল না করাই ভালো। ত্বকে অনেক বেশি সাবান ব্যবহার করা হলে তা ত্বকের ক্ষতির কারণ হতে পারে। ত্বকে জ্বালাপোড়া হলে হালকা গরম পানিতে গোসল করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সকাল এবং রাতের গোসলের মধ্যে কোনটি বেশি উপকারী তা নিয়ে স্পষ্ট করে বলা মুশকিল। কারণ এই দুই সময়ে গোসল করারই রয়েছে ভিন্ন ভিন্ন উপকারিতা। তাই আপনার জীবনযাপন, আপনার স্বাস্থ্য ও স্বস্তির দিকে খেয়াল রেখে গোসলের সময় নির্বাচন করুন। যখনই গোসল করুন না কেন, নিজের পরিচ্ছন্নতা ও সুস্বাস্থ্যের দিকটি অগ্রাধিকার দিন। আরামদায়ক গোসল আপনার শরীর ও মনকে সুস্থ রাখতে কাজ করবে।

বিবিএন/২৫মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0