আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, জুন ১৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

রাতের খাবার কখন খাবেন ,জেনে নিন

When will you have dinner?


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ১৯ জুন, ২০২৪, ০৭:৫২ পিএম

রাতের খাবার কখন খাবেন ,জেনে নিন
......সংগৃহীত ছবি

রাতের খাবার কখন খাচ্ছেন তার ওপর নির্ভর করে আপনার সুস্থ থাকার অনেকটাই। কী খাবেন তা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই গুরুত্বপূর্ণ হলো কখন খাবেন। বিশেষ করে রাতের খাবারের ক্ষেত্রে সময়ের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। কারণ রাতের খাবারের পরপরই ঘুমের সময় হয়ে আসে অনেকের। কিন্তু খাবার খাওয়ার পরই ঘুমাতে গেলে তা শরীরের পক্ষে ক্ষতিকর হতে পারে। তাই রাতের খাবার খাওয়ার সঠিক সময় জেনে নেওয়া জরুরি।

কাজের ধরন বুঝে

রাতের খাবারের সময় নির্ধারণের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলোর মধ্যে একটি হলো আপনার দৈনিক সময়সূচী। যদি আপনি ৯-৫টা কাজ করেন, তাহলে কাজ থেকে বাড়ি ফেরার পর ৬ বা ৭ টার কাছাকাছি সময়ে রাতের খাবার খেয়ে নেবেন। অন্যদিকে, আপনি যদি সন্ধ্যার শিফটে কাজ করেন বা সন্ধ্যার পরে আপনার বাইরে কাজ থাকে তবে আপনাকে সেই অনুযায়ী আপনার রাতের খাবারের সময় সামঞ্জস্য করতে হতে পারে।

ক্ষুধা বুঝে খান

আপনার শরীরের ক্ষুধার সংকেত এবং প্রাকৃতিক ছন্দের দিকে মনোযোগ দিন। আপনি যদি প্রতি সন্ধ্যায় একটি নির্দিষ্ট সময়ে নিজেকে ক্ষুধার্ত বোধ করেন তবে এটি একটি ভালো ইঙ্গিত হতে পারে। তাহলে এটি আপনার রাতের খাবারের সঠিক সময় ধরে নিন। প্রকৃত ক্ষুধার পরিবর্তে অভ্যাসের বাইরে খাওয়ার বিষয়ে সচেতন হোন, এটি অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে।

পরিবারের সঙ্গে

অনেকের জন্য রাতের খাবার শুধুমাত্র পুষ্টির জন্য নয় বরং সামাজিকীকরণ এবং প্রিয়জনের সঙ্গে সংযোগ করার জন্য একটি সময় হিসেবে কাজ করে। আপনি যদি পরিবারের সদস্য বা রুমমেটদের সঙ্গে থাকেন তবে এমন একটি সময়ে একসঙ্গে ডিনার করার জন্য বেছে নিতে পারেন যা সবার সময়সূচীর সঙ্গে মেলে। একইভাবে যদি আপনার বন্ধুদের সঙ্গে রাতের খাবারের পরিকল্পনা থাকে তবে আপনাকে সেই অনুযায়ী সময় সমন্বয় করতে হবে।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0