আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

১ থেকে ৭ জানুয়ারি আদালত বর্জনের ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ ডিসেম্বর, ২০২৩, ০৬:৪৪ পিএম

আগামী ১ থেকে ৭ জানুয়ারি দেশের সর্বোচ্চ আদালতের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সব আদালত বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘আমরা প্রত্যক্ষ করলাম, ২৮ অক্টোবরে বিএনপিসহ ভোটের অধিকার ও গণতন্ত্র বিশ্বাসী সব রাজনৈতিক দলের নেতা-কর্মী ও বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকদের ওপর সরকারের পেটোয়া বাহিনী ক্রাক ডাউন করল, তখন নেতা-কর্মীদের আইনের আশ্রয় লাভের অধিকার উপেক্ষিত হলো। যা দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক।

‘আজ পর্যন্ত সরকার বিরোধী দলের গণতন্ত্রকামী ২৩ হাজার ৪৬০ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে এবং ৬৮৪টি মামলা করা হয়েছে। আর গত ১৬ সপ্তাহে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে ১ হাজার ৪৮২ জনকে।’

তিনি বলেন, ‘দেশ ও জাতির এই চরম যুগসন্ধিক্ষণে দেশের বৃহত্তম এবং জনপ্রিয় আইনজীবী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম জনগণের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। শেখ হাসিনার পদত্যাগ, ডামি নির্বাচন বর্জন এবং বিচার বিভাগের স্বাধীনতা, পুনঃপ্রতিষ্ঠা এবং জনগণের মৌলিক অধিকার ফিরিয়ে আনার লক্ষ্যে আমরা কর্মসূচি ঘোষণা করছি।

‘আগামী ১ জানুয়ারি ২০২৪ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ, সব জেলা আদালত, সেশন্স আদালত, মুখ্য মহানগর হাকিমদের আদালত, মুখ্য জুডিশিয়াল আদালতসহ সব আদালত বর্জন কর্মসূচি পালন করা হবে।’

বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল জানান, ৩১ ডিসেম্বরের মধ্যে প্রধান বিচারপতিসহ সব বিচারকের কাছে আদালত বর্জনের সিদ্ধান্ত চিঠি দিয়ে জানাবেন তারা।

সূত্র: এনবি নিউজ

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0