আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Goat rearing

ছাগল পালনে ব্যাপক সফলতা পেয়েছেন তাহের

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারী, ২০২৪, ০৪:০৯ পিএম

ছাগল পালনে ব্যাপক সফলতা পেয়েছেন তাহের
ছাগল পালনে লাখপতি তাহের

ছাগল পালনে ব্যাপক সফলতা পেয়েছেন জামালপুরে জেলার লক্ষ্মীপুর পৌরসভা ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তাহের। ছাগল পালনের মাধ্যমে তিনি হয়েছেন লাখপতি। বর্তমানে তার দেখাদেখি এলাকার অনেক নতুন নতুন উদ্যোক্তারা ছাগল পালনে উদ্বুদ্ধ হচ্ছেন বলে তিনি জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বর্তমানে তাহেরের ছোট একটি খামারে ছোট বড় ১৪টি ছাগল রয়েছে। বাচ্চা উৎপাদন করাই তার মূল কাজ। এসব লালন পালন করে পরিমিত বয়স হলে সেটি বাজারে বিক্রি করে দেন। এভাবে প্রতি ছয় মাস এক বছর পরপর নতুন বাচ্চা আসলে বড় বাচ্চাগুলো বিক্রি করে দেন আবু তাহের।

আবু তাহের বলেন, ২০১৩ সালে একটা ছাগল কিনে লালন পালন করি। বর্তমানে আমার খামারে ছোট বড় ১৪ টি ছাগল আছে। এরমধ্যে মা ছাগাল আছে ছয়টি। বাকী গুলো এখনো বাচ্চা।

তিনি আরও বলেন, এসব ছাগলকে ভুসি, কাঁচা ঘাস, খইলসহ বিভিন্ন খাবার খাওয়াতে হয়। দিনের বেলায় মাঠে নিয়ে বেঁধে রাখি, রাতে ঘরে নিয়ে ভুসি দিয়ে রাখি। এভাবে আমার ছাগল দিন দিন পরিমিত বয়স হয়। আর সময়মতো বিক্রি করে থাকি। বিগত ১০ বছর আমার প্রায় চার লাখ টাকা লাভবান হয়েছে। এই ছাগল বিক্রির আয় দিয়েই আমার পুরো সংসার চলে, সন্তানদের পড়ালেখার খরচ চালাই।

লক্ষ্মীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কুমুদ রঞ্জন মিত্র বলেন, শুধু আবু তাহের নয়, যেসব উদ্যোক্তা পশু-পাখি গরু-ছাগল পালন করতে চায়, তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করা হবে।

কট/বি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0