আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Squash Cultivation

স্কোয়াশ চাষে সফলতা পাচ্ছেন দিনাজপুরের চাষিরা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারী, ২০২৪, ০৯:০৭ পিএম

স্কোয়াশ চাষে সফলতা পাচ্ছেন দিনাজপুরের চাষিরা
স্কোয়াশ চাষে সফলতা পাচ্ছেন দিনাজপুরের চাষিরা

স্কোয়াশ একটি স্বল্প জীবনাকালের সবজি। যা ত্তর আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে চাষ হয়। বিদেশে চাষ হওয়া এই সবজি চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন এখন চাষ হচ্ছে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার নুর ইসলাম। নুর ইসলামের এমন সফলতা দেখে স্কোয়াশ চাষে আগ্রহী হচ্ছেন অন্যান্য চাষিরা। ইতোমধ্যে চাষের স্কোয়াশ বিক্রি করে লাভের মুখ দেখেছেন তারা।

স্কোয়াশ চাষি মো: নুর ইসলাম জানান, স্কোয়াশ একটি বিদেশী সবজি। এটা একদম কুমড়ার মত হয় । এছাড়াও এটি খেতেও অনেক সুস্বাদু। ‘আমি মাত্র ৭ শতক জমিতে প্রথম স্কোয়াশ লাগিয়েছি। চলতি বছর স্কোয়াশের ভালই ফলন এসেছে। বাজারে এর চাহিদাও বেশি এবং দামও ভাল পাওয়া যাচ্ছে।

আরেক চাষি মিজান বলেন, বর্তমানে প্রতি পিস স্কোয়াশ ৩০ থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। চলতি বছর ৩০ হাজার টাকার স্কোয়াশ বিক্রি করেছি। এখনো জমিতে যে পরিমাণ স্কোয়াশ আছে তা আরও ১০ হাজার টাকার মত বিক্রি করতে পারব।

তিনি আরও বলেন, ‘চাষাবাদ শুরুর প্রায় দেড় মাস পরই গাছে ফল আসতে শুরু করে। বর্তমানে জমি থেকে সপ্তাহে দুই থেকে তিনবার করে স্কোয়াশ তোলা হচ্ছে।

চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, এই জেলার মাটি বেশ কৃষি উপযোগী। সব ধরনের সবজি এখানে চাষাবাদ হয়ে থাকে। চলতি বছর বেশ কিছু চাষি পরীক্ষামূলকভাবে স্কোয়াশের চাষ শুরু করেছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের বিভিন্ন ধরনের সহযোগীতা ও সেবা মূলক পরামর্শ প্রদান করা হয়েছে।


অচ / বি 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0