আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, মে ১৪, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Pabda fish

পাবদা মাছ দ্রুত বৃদ্ধি না পাওয়ার কারণ ও সমাধান

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৭ মার্চ, ২০২৪, ০১:০৩ পিএম

পাবদা মাছ দ্রুত বৃদ্ধি না পাওয়ার কারণ ও সমাধান
সংগৃহীত ছবি

পাবদা মাছ বড় না হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। সেই কারণগুলো বের করে মৎস্য চাষিদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমাদের দেশের প্রাকৃতিক উৎসে মাছের উৎপাদন কমার সাথে সাথে পুকুরে মাছ চাষ উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে। পুকুরে অনেকেই এখন পাবদা মাছের চাষ করছেন। পাবদা চাষে অনেক সময় মাছের বৃদ্ধি কম হতে দেখা যায়। আসুন আজকের এ লেখায় আমরা জেনে নিব পাবদা মাছ বড় না হওয়ার কারণ ও প্রয়োজনীয় ব্যবস্থাপনা সম্পর্কে-

পাবদা মাছ বড় না হওয়ার কারণ ও প্রয়োজনীয় ব্যবস্থাপনাঃ

১। পুকুরের পরিবেশ তথা পানি গুণাগুণ ও পুকুরে সঠিক মাত্রায় প্রাকৃতিক খাদ্য না থাকলে মাছের বৃদ্ধি অনেক ক্ষেত্রে কমে যেতে পারে। তাই পাবদা মাছের পুকুরে পানির গুণাগুণ ঠিক রাখতে কয়েকদিন পর পর পুকুরের পানি পরীক্ষা করাতে হবে। এছাড়াও প্রাকৃতিক খাদ্য সঠিক মাত্রায় আছে কিনা তাও দেখতে হবে।

২। পাবদা চাষ করা পুকুরে মান সম্মত ভালো মানের ফিড বা খাবার না দিলে মাছের গ্রোথএ ঠিকমতো হয় না। তাই পাবদা চাষের পুকুরে অবশ্যই ভালো মানের খাদ্য বা ফিড প্রদান করতে হবে।

৩। পুকুরে পাবদা মাছ চাষের সঠিক ব্যবস্থাপনা না জেনে মাছ চাষ করলেও মাছের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হতে পারে। তাই চাষের আগে প্রশিক্ষণ নিতে পারলে ভালো হয়।

৪। মৎস্য হ্যাচারি সেক্টরে বড় ধরনের ইনব্রিডিং সমস্যা চলছে, মাছ বড় নাহয়ার পেছনে এটাও একটা কারণ।

৫। মাছ বড় হওয়ার সাথে সাথে অক্সিজেনের চাহিদাও বাড়তে থাকে। ছোট অবস্থা পানিতে যে অক্সিজেন থাকে তাতে তেমন সমস্যা হয় না। মাছ বড় হওয়ার সাথে সাথে অক্সিজেনের চাহিদা বাড়তে থাকে যা আমরা যোগান দেই না।

৬। অপরিপক্ক মাছকে বার বার গ্লান্ড দিয়ে ডিম নিয়ে রেনু থেকে পোনা তৈরী করা হলে মাছের বৃদ্ধি কম হতে পারে।

৭। মৎস্য স্য চাষিদের অযত্ন বা অবহেলার কিংবা অল্প জায়গায় অধিক মাছ চাষের কারণেও পাবদা মাছের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হতে পারে। তাই এ বিষয়গুলোকে অধিক গুরুত্ব দিতে হবে।

বিবিএন/ কল্পনা

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0