আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, এপ্রিল ২৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Cultivation of cucumber

ফেনীতে ৭ হাজার খরচে খিরা চাষে লাভ ২ লাখ টাকা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৪, ০৩:৩০ পিএম

ফেনীতে ৭ হাজার খরচে খিরা চাষে লাভ ২ লাখ টাকা
সংগৃহীত ছবি

৭ হাজার খরচে খিরা চাষে লাভ ২ লাখ টাকা লাভ করেছেন ফেনীর সোনাগাজী উপজেলার দক্ষিণ চর চান্দিয়ার একরামুল হক। চলতি বছর পরীক্ষামূলক খিরার চাষ করে বাজিমাত করেছেন। তার দেখাদেখি অনেকেই খিরা চাষে উদ্ধুদ্ধ হচ্ছেন বলে তিনি জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্ষেতের প্রতিটি গাছে প্রচুর খিরা ধরে আছে। রমজান উপলক্ষ্যে বিশেষ চাহিদা থাকায় খিরা তোলায় ব্যস্ত চাষি একরামুল। চলরি বছর এক বিঘা জমিতে চাষ করেছেন। বীজ, সার, সেচ, শ্রমিকসহ মাত্র ৭ হাজার টাকা খরচ হয়েছে। ইতোমধ্যে তিনি ২ লাখ টাকার খিরা বিক্রি করেছেন।

একরামুল বলেন, ৩০-৪০ দিন আগে চারা লাগিয়েছিলাম। ইতোমধ্যে ফলন উঠতে শুরু করেছে। প্রথমে একদিন পরপর ২০০-৩০০ কেজি করে খিরা তুলে বিক্রি করেছি। ২ মাসে প্রায় ২ লাখ টাকার খিরা বিক্রি করেছি।

তিনি আরও বলেন, বাড়তি লাভের আশায় খিরা ছাড়া সরিষা, বোরো ধান, সূর্যমুখী, টমেটো, বেগুন, তরমুজ, শিম, মটরশুটি, লাউ ও কুমড়াসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করেছি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আশরাফ হোসেন পাটোয়ারী বলেন, বর্তমানে খিরার ব্যাপক চাহিদা আছে। পাশাপাশি বাজারে ভাল দামও পাচ্ছেন চাষিরা। নতুন উদ্যোক্তাদের জন্য কৃষি অফিসের পক্ষ থেকে সার্বক্ষণিক তাকে বিভিন্ন ধরনের নতুন নতুন ফসল উৎপাদনে পরামর্শ ও সহায়তা করা হচ্ছে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0