আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ১, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Pabda in fish farming

পাবদা মাছ চাষে পুকুর প্রস্তুতি ও খাদ্য প্রয়োগে চাষিদের করণীয়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২৪, ০২:৫৪ এএম

পাবদা মাছ চাষে পুকুর প্রস্তুতি ও খাদ্য প্রয়োগে চাষিদের করণীয়

পাবদা মাছ চাষে পুকুর প্রস্তুতি ও খাদ্য প্রয়োগ কিভাবে করতে হয় সেগুলো মৎস্য চাষিদের আগে থেকেই জেনে রাখতে হবে। লাভজনক হওয়ায় বর্তমানে অনেকেই তাদের পুকুরে পাবদা মাছ চাষ করছেন। কেউ কেউ মিশ্র চাষ করে থাকেন। চলুন জেনে নিব পাবদা মাছের মিশ্র চাষে পুকুর প্রস্তুতি ও খাদ্য প্রয়োগ সম্পর্কে-

পাবদা মাছের মিশ্র চাষে পুকুর প্রস্তুতি ও খাদ্য প্রয়োগঃ

পুকুর প্রস্তুতিঃ

বছরে অন্তত ৭-৮ মাস পানি থাকে এমন সেচকৃত পুকুর নির্বাচন করা সবচেয়ে ভালো । তবে সারা বছর পানি থাকে অর্থাৎ অন্য মাছের চাষ হচ্ছে এমন পুকুরে পাবদা মাছ চাষ করা আরো ভালো।

নতুন পুকুরের পাড় মেরামত ও জলজ আগাছা পরিষ্কার করতে হবে।

পুকুরে প্রতি শতাংশে ১ কেজি হারে চুন প্রয়োগ করতে হবে। চুন প্রয়োগের ২ থেকে ৩ দিন পর প্রতি শতাংশে ৫ কেজি হারে গোবর প্রয়োগ করতে হবে। এতে পুকুরে প্রাকৃতিক খাদ্য জন্মাবে।

পুকুর থেকে রাক্ষুসে ও অবাঞ্ছিত মাছ থাকলে তা দূর করতে হবে।

মিশ্র চাষে পোনা মজুদের হারঃ

পুকুরের পানি ৪ থেকে ৫ ফুট গড় উচ্চতা ও হালকা সবুজাভ হলে পোনা মজুদ করতে হবে । মিশ্র চাষের ক্ষেত্রে প্রতি শতাংশে ২ থেকে ৩ ইঞ্চি সাইজের ৫০টি পাবদা , ১০০টি শিং এবং ৪ থেকে ৫ ইঞ্চি সাইজের ৫টি কাতলা , ১০টি রুই , ১০টি মৃগেল , ২টি সিলবার কার্প ও ২টি গ্রাস কার্পের সুস্থ পোনা মজুদ করতে হবে ।

নিয়মিত সম্পূরক খাদ্য মাছের দেহ ওজনের শতকরা ৩ থেকে ৮ ভাগ হারে প্রয়োগ করতে হবে। অনুর্বর পুকুরে প্রাকৃতিক খাদ্যের প্রাচুর্যতা বৃদ্ধির জন্য ১৫ দিন পর পর প্রতি শতাংশে ২ থেকে ৫ কেজি পচা গোবর প্রয়োগ করতে হবে।

পানির রং গাড় সবুজ হয়ে গেলে অবশ্যই গোবর প্রয়োগ বন্ধ করতে হবে এবং পানির পি,এইচ পরীক্ষা করতে হবে।

এখানে একটি ব্যাপার উল্ল্যেখ্য যে,পাবদা মাছ পুকুরের তুলনা মূলক ছোট মাছ খেয়ে ফেলবে তাই চাষের অন্যান্য মাছ যাতে পাবদার চাইতে বড় সাইজের হয় সে দিকে নজর রাখতে হবে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0