আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Papaya cultivation

পেঁপে চাষে কৃষকের লাখ টাকা উপার্জন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২০ এপ্রিল, ২০২৪, ০৬:৫৯ এএম

পেঁপে চাষে কৃষকের লাখ টাকা উপার্জন
পেঁপে ..,.সংগৃহীত ছবি

ভারতের মালদহের চাঁচল মহকুমার রতুয়া থানায় পেঁপে চাষে সাফল্য অর্জন করেছেন এক যুবক ওয়াহাব। তার বাড়ির পাশে আম বাগানের মধ্যে পেঁপে চাষ শুরু করেন। চাষে ভালো ফলন পেয়ে লাখ টাকা উপার্জন করছেন। তাকে দেখে অনেকেই আম বাগানের মধ্যে পেঁপে চাষ শুরু করেন।

জানা যায়, ওয়াহাব চাঁচল মহকুমার রতুয়া থানার বাহিরকাপ গ্রামের বাসিন্দা। তিনি উচ্চ মাধ্যমিক পাশ করে আয় করার চিন্তা শুরু করেন। পরে নিজের বাড়ির ৩ বিঘা জমিতে আম বাগানের মাঝেই পেঁপে চাষ শুরু করেন। চাষে সফলতা অর্জন করে ভালো টাকা উপার্জন করছেন।

যুবক ওয়াহাব বলেন, পেঁপে চাষ করে মাসে গড় আয় হতো ২০-২৫ হাজার টাকা। এক বছরে আয় বেড়ে ২ লাক্ষ ৫০ হাজার হয়েছে। পাইকারি ব্যবসায়ীদের কাছে ভালো দামে বিক্রি করেছি। তবে পেঁপে চাষে অনেক ঝুঁকি রয়েছে। পোকামাকড় ও বৃষ্টি থেকে সাবধান রাখতে না পারলে পেঁপে চাষে সাফল্য পাওয়া অসম্ভব। তবে এ বছর এখনও পর্যন্ত খুব বেশি বৃষ্টি না হওয়ায় লাভের গুণ বেশ ভালোই হবে বলে আশা করছি। পরিশ্রম ও চেষ্টার ফলে আমি স্বাবলম্বী হতে পেরেছি।

তিনি আরও বলেন, আমাকে দেখে অনেকেই পেঁপে চাষ শুরু করেছিলেন। তবে তারা সফল হতে পারে নি। কারন পেঁপে গাছকে পোকামাকড় ও বৃষ্টি থেকে রক্ষা করতে না পারলে গাছ মারা যায়। তাই পেঁপে গাছ পরিচর্যা ভালো মতো করতে হবে। ভাইরাসের হাত থেকে রক্ষা করতে পারলে ভালো আয় পাওয়া যায় পেঁপে চাষ করে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0