আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Surah Ash-Shura

সূরা আশ-শুরায় সত্যবাদী হওয়া ও জান্নাত লাভের দোয়া

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪, ১০:২৩ এএম

সূরা আশ-শুরায় সত্যবাদী হওয়া ও জান্নাত লাভের দোয়া
সূরা আশ-শুরায় সত্যবাদী হওয়া ও জান্নাত লাভের দোয়া

দোয়া আল্লাহ তায়ালার কাছে চাওয়ার মাধ্যম। আল্লাহ তায়ালা বান্দাকে সব সময় দান করতে চান, তবে আল্লাহর কাছ থেকে অনুগ্রহ বা কাঙ্খিত বস্তু লাভের মাধ্যম দোয়া। আল্লাহ তায়ালা বান্দাকে তার চাহিদা ও প্রার্থনা অনুযায়ী দান করেন। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের জন্য সাড়া দেব।’ (সূরা গাফির, আয়াত, ৬০)

এক হাদিসে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘দোয়া ছাড়া কোনো কিছুই ভাগ্য পরিবর্তন করতে পারে না আর নেক আমল ব্যতীত হায়াত বৃদ্ধি পায় না।’  (সুনানে ইবনে মাজা', হাদিস, ৯০)

এখানে সূরা আশ-শুরায় বর্ণিত কয়েকটি দোয়া তুলে ধরা হলো—

সত্যবাদী হওয়া ও জান্নাত লাভের দোয়া

رَبِّ هَبۡ لِیۡ حُکۡمًا وَّ اَلۡحِقۡنِیۡ بِالصّٰلِحِیۡنَ وَ اجۡعَلۡ لِّیۡ لِسَانَ صِدۡقٍ فِی الۡاٰخِرِیۡنَ وَ اجۡعَلۡنِیۡ مِنۡ وَّرَثَۃِ جَنَّۃِ النَّعِیۡمِ

উচ্চারণ : রাব্বি-হাবলি হুকমাও-ওয়াল-হিকনি-বিছ-ছালিহীন, ওয়াজ-আললি-লিছানা ছিদকিন ফিল-আখীরিন, ওয়াজ-আলনি মিও-ওয়ারাছাতি জান্নাতিন-নাঈম।

অর্থ : হে আমার পালনকর্তা! আমাকে প্রজ্ঞা দান কর এবং আমাকে সৎকর্মশীলদের অর্ন্তভুক্ত কর। এবং আমাকে পরবর্তীদের মধ্যে সত্যভাষী কর। এবং আমাকে নিয়ামাতপূর্ণ জান্নাতের উত্তরাধিকারীদের অন্তর্ভুক্ত কর। (সূরা আশ-শুরা, আয়াত, ৮৩-৮৫)

فَافۡتَحۡ بَیۡنِیۡ وَ بَیۡنَهُمۡ فَتۡحًا وَّ نَجِّنِیۡ وَ مَنۡ مَّعِیَ مِنَ الۡمُؤۡمِنِیۡنَ 

উচ্চারণ : ফাফ-তাহ বাইনি ওয়া-বাইনাহুম ফাতহা, ওয়া-নাজ্জিনি ওয়া-মামমায়িআ মিনাল- মুমিনীন।

অর্থ : (হে আমার রব!) তুমি আমার ও তাদের মধ্যে ফয়সালা ক’রে দাও, আর আমাকে ও আমার সঙ্গী মু’মিনদেরকে ক্ষমা কর। (এটি হজরত নূহ আ.-এর দোয়া) (সূরা আশ-শুরা, আয়াত, ১১৮) 

আল্লাহর অনুগ্রহ লাভের দোয়া

 رَبِّ نَجِّنِیۡ وَ اَهۡلِیۡ مِمَّا یَعۡمَلُوۡنَ

উচ্চারণ : রাব্বি নাজ্জিনি ওয়া-আহলি-মিমমা ইয়া-মালুন

অর্থ : হে আমার প্রতিপালক! তারা যা করে তা থেকে তুমি আমাকে ও আমার পরিবারবর্গকে রক্ষা কর। (এটি হজরত লূত আ.-এর দোয়া)। (সূরা আশ-শুরা, আয়াত, ১৬৯) 


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0