আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, এপ্রিল ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

election

রাত পোহালেই নওগাঁ-২ আসনের ভোট

Bijoy Bangla

মাসুদ রানা, পত্নীতলা (নওগাঁ)

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী, ২০২৪, ০৮:২৫ পিএম

রাত পোহালেই নওগাঁ-২ আসনের ভোট
রাত পোহালেই নওগাঁ-২ আসনের ভোট

দ্বাদশ জাতীয় সংসদরাত পোহালেই নওগাঁ-২ আসনের ভোট স্থগিত হওয়া নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনে নির্বাচনে ভোট গ্রহন আগামীকাল ১২ ফেব্রুয়ারী সোমবার। এতে প্রতিদ্বন্দিতা করছেন চারজন প্রার্থী। বিজয়ের ব্যাপারে প্রত্যকেকেই আশাবাদী। জনগণ যাকে সর্বোচ্চ ভোট দিবেন তিনি হবেন এই আসনের এমপি।

বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শহীদুজ্জামান সরকার (নৌকা প্রতীক)। স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের লড়াইয়ে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটর সাবেক সহ-সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এইচ এম আখতারুল আলম (ট্রাক প্রতীক) । মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী মাহমুদ রেজা ( ঈগলপ্রতীক)। জাতীয় পার্টির (জাপা) মনোনীত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন নওগাঁ জেলা জাপার সভাপতি তোফাজ্জল হোসেন( লাঙ্গল প্রতীক)।

উল্লেখ্য ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয় । এই আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হক মারা যাওয়ায় ইসি ভোট স্থগিত ঘোষনা করেন। গত ৮ জানুয়ারি পুনরায় নওগাঁ-২ আসনের তফসিল ঘোষণা করা হয় । যার সকল প্রক্রিয়া শেষে কাল ভোট গ্রহন হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায় ,পত্নীতলা উপজেলায় ১১ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ১১৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৯৯ হাজার ২৭১ এবং নারী ভোটার সংখ্যা ৯৯ হাজার ৮৪৬ জন।

নির্বাচনে ৭১ জন প্রিজাইডিং কর্মকর্তা ও ৪০২ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ৮০৪ জন। এবং ৭১ টি ভোট কেন্দ্রে স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৪০২ এবং অস্থায়ী ২৮ টি।

অপরদিকে ধামইরহাট উপজেলায় আট ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ১৫ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৩০১ জন, মহিলা ৭৮ হাজার ৭১৩ ও তৃতীয় লিঙ্গের ১ জন। নির্বাচনে ৫৩ জন প্রিজাইডিং কর্মকর্তা ও ৩০৪ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ৬০৮ জন। এবং ৫৩ টি ভোট কেন্দ্রে স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ২৯১ এবং অস্থায়ী ১৩ টি।

নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে আনসার, বিজিবি,পুলিশ, মোবাইল টিম, স্ট্রাইকিং টিম, চেকপোস্ট, কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী থাকছে। এছাড়া পত্নীতলায় ১২ জন এবং ধামইরহাট উপজেলায় ৯ জন নির্বাহী মাজিস্ট্রেট থাকবে।

নওগাঁ জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার গোলাম মওলা এক প্রেস রিলিজে জানানা আগামীকাল ভোর ৫ টার সময় সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় পত্নীতলা ও ধামইরাট থেকে ব্যালট পেপার বিতরণ করা হবে। এবারই প্রথমবার ভোটের দিন সকালে ব্যালট পেপার বিতরণ করা হচ্ছে।

অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে কমিশন বদ্ধপরিকর বলে জানিয়েছেন ইসি সচিব জাহাংগীর আলম। গত শুক্রবার এই আসনের প্রিজাইডিং অফিসারদের রিফ্রেসার্স প্রশিক্ষণে সবাইকে নিরেপক্ষ ন্যায় সঙ্গতভাবে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা প্রদান করেন।

কট/বি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0