আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Five children were born together

একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিলেন মা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৯ জানুয়ারী, ২০২৪, ১২:৪৭ পিএম

একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিলেন মা
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন রুমা আক্তার নামের এক গৃহবধূ। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি সন্তান প্রসব করেন। নবজাতকদের মধ্যে তিন ছেলে ও দুই মেয়ে বলে জানা গেছে। 


রবিবার (৭ জানুয়ারি) রাত আড়াইটার দিকে প্রসব ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন রুমা আক্তার। পরে সোমবার (৮ জানুয়ারি) সকালে তাকে লেবার রুমে নেওয়া হয়। সকাল ৯টা ৪০ মিনিটে তিনি প্রথম সন্তানের জন্ম দেন। পরে একে একে মোট পাঁচ সন্তানের জন্ম দেন তিনি।


ঢামেক হাসপাতালের গাইনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নাজমা হক বলেন, রবিবার রাত আড়াইটার দিকে ওই নারী আমাদের ২১২ নম্বর ওয়ার্ডে ভর্তি হন। পরে তিনি সকাল ৯টা ৪০ মিনিটের দিকে নরমাল ডেলিভারির মাধ্যমে একে একে পাঁচটি সন্তানের জন্ম দেন। নবজাতকদের মধ্যে তিনটি ছেলে ও দুটি মেয়ে। এদের মধ্যে একটি মেয়ে মৃত অবস্থায় জন্ম হয়। বাকি চার নবজাতককে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। 


তিনি বলেন, নবজাতকরা নির্দিষ্ট সময়ের আগেই জন্ম হয়েছে। তাদের ওজনও কম হওয়ায় নবজাতক বিভাগের এনআইসিইউতে রাখা হয়েছে। রুমা আক্তারকে ২১৪ নম্বর ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়েছে।


রুমা আক্তারের বড় ভাই আলামিন বলেন, আমার বোনের শ্বশুরবাড়ি চাঁদপুর জেলার সদর এলাকায়। আমার বোনজামাই সৌদি প্রবাসী। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চাকরি করি। বেশ কিছুদিন আগে তার শ্বশুরবাড়ি থেকে আমার সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারে এনে রেখেছি। পরে রবিবার রাতে তার প্রসব বেদনা উঠলে দ্রুত তাকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়। এখানে আমার বোন একে একে তিন ছেলে ও দুই মেয়ের জন্ম দেয়।


তিনি বলেন, এদের মধ্যে জন্মের সময়েই এক মেয়ে নবজাতক মারা যায়। বর্তমানে তিন ছেলে ও এক মেয়ে নবজাতকের ওজন কম হওয়ায় এনআইসিইউতে ভর্তি রয়েছে। আর আমার বোন ২১৪ নম্বর ওয়ার্ডে ভর্তি আছে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0