আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

price of this fish is lakhs of taka

কেনো এই মাছটির দাম প্রায় লাখ টাকা?

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০২৩, ১০:২৬ পিএম

বিরল প্রজাতির মাছকে স্থানীয় ভাষায় চেং গারাকাও বলা হয়।

এক একটি মাছের দাম প্রায় এক লাখ টাকা। হ্যাঁ, ঠিকই শুনেছেন। এমনই বিরল প্রজাতির ৫০০টি মাছ ধরা পড়েছে ভারতের আসামে। যার আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় সাড়ে ৪ কোটি টাকা।

পুলিশ সূত্রে খবর, গত বৃহস্পতিবার ডিব্রুগড় বিমানবন্দর থেকে এই মাছ উদ্ধার হয়। মাছগুলো বিদেশে পাচার করা হচ্ছিল। শ্রীধন সরকার এবং জিতেন সরকার নামে তিনসুকিয়া জেলার দুই বাসিন্দাকে গ্রেপ্তার করেছে পুলিশ। কলকাতা যাওয়ার বিমানে ওঠার সময়ই এই দু’জনকে আটক করে পুলিশ।

পুলিশ জানিয়েছে, শ্রীধন এবং জিতেনের কাছ থেকে যে মাছগুলো উদ্ধার হয়েছে সেগুলো অত্যন্ত বিরল প্রজাতির ‘চান্না বারকা’ মাছ। বাংলায় এটিকে তিলা শোল বা পিপলা শোল বলে। এটি মিষ্টি জলের মাছ। এই মাছের দেহের সামনের দিকটা চোঙাকৃতি। পেছনের দিকটা চ্যাপ্টা। এই ধরনের মাছ মূলত ভারত, বাংলাদেশ দুই দেশেই পাওয়া যায়। আসামে ব্রহ্মপুত্রের দক্ষিণ তীরে গোয়ালপাড়ায় এই মাছের দেখা মেলে।

ভারতের বাজারে এক একটি পিপলা শোলের দাম ৭৫-৮০ হাজার টাকা। পুলিশ জানতে পেরেছে, তিনসুকিয়া জেলার প্রত্যন্ত গ্রাম থেকে বেশ কয়েক জনের কাছ থেকে এই মাছ কেজি প্রতি ৪০০ টাকায় কিনেছেন। মাছগুলো ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চিন এবং জাপানে পাচার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। আসামে স্থানীয় ভাষায় এই মাছকে চেং গারাকা বা গারাকা চেং-ও বলা হয়।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0