আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Coral fish weighing 10 kg

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০ কেজি ওজনের কোরাল মাছ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২৪, ০৪:৩০ এএম

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০ কেজি ওজনের কোরাল মাছ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় পুকুরে ১০ কেজি ওজনের একটি কোরাল মাছ ধরা পড়েছে। পরে তা ৭০০ টাকা কেজি হিসেবে ৭ হাজার টাকায় বিক্রি করা হয়। 

শুক্রবার (১২ এপ্রিল) সকালে বুড়িরচর ইউনিয়নের ২নং ওয়ার্ডের হরেন্দ্র মার্কেট এলাকার কবির উদ্দিন তার নিজ পুকুর থেকে মাছটি জাল দিয়ে ধরেন।

জানা গেছে, হলুদ ও মরিচের ব্যবসায়ী কবির উদ্দিন তার পুকুরে কোরালসহ বিভিন্ন মাছ চাষ করেন। শুক্রবার সকালে জাল ফেলে মাছ ধরতে গেলে তিনি ১০ কেজি ওজনের একটি কোরাল পান। পরে কোরাল মাছটি দেখতে আশপাশের মানুষ একত্রিত হন। এরপর নিলামে ৭০০ টাকা কেজি হিসেবে ৭ হাজার টাকায় বিক্রি করেন। স্থানীয় বাসিন্দা বেল্লাল, এরশাদ, মামুন, সুফিয়ান ও রুবেল মাছটি ভাগ করে কিনে নেন।

স্থানীয় বাসিন্দা নুর নবী বলেন, হাতিয়ার জেলেরা মেঘনা নদী ও বঙ্গোপসাগর থেকে বড় বড় কোরাল মাছ ধরেন তবে পুকুরে এত বিশাল কোরাল ধরা পড়ায় আমরা অবাক হয়েছি। স্থানীয়রা মাছটা কিনে নেওয়ায় কম দাম রাখা হয়েছে। ১০ কেজির কোরাল মাছ ১০ হাজার টাকার বেশি পাওয়া যায়।

মাছ বিক্রেতা কবির উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আমি একজন হলুদ মরিচের ব্যবসায়ী। আমার নিজের পুকুরে কোরালসহ বিভিন্ন মাছ চাষ করেছি। আজ মাছ ধরতে গিয়ে দেখি বিশাল কোরাল। আলহামদুলিল্লাহ সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে গেছে। সুলভ মূল্যে মাছটি ক্রয় করতে পেরে ক্রেতারা যেমন খুশি তেমনি আমিও মাছ পেয়ে খুশি।

বুড়িরচর ইউনিয়নের চেয়ারম্যান মো. ফখরুল ইসলাম  বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আমিও খবর পেয়েছি কবির উদ্দিন তার পুকুরে বিশাল কোরাল পেয়েছেন। আসলে কোরাল মাছ পুকুরে হচ্ছে। বিশেষ করে দিন দিন উপকূলীয় অঞ্চলে পুকুর ও ঘেরে কোরাল চাষির সংখ্যা বাড়ছে। কেউ কেউ কার্প জাতীয় মাছের সঙ্গেই শুরু করেছেন এটির চাষ। কোরাল মাছ চাষের মাধ্যমে ইতিমধ্যেই অনেকে আর্থিকভাবে লাভবান হয়েছেন।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0