আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Homecoming Day

রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উদ্যাপন

Bijoy Bangla

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০ জানুয়ারী, ২০২৪, ১০:৫৯ পিএম

রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উদ্যাপন
রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উদ্যাপন

আজ ১০ই জানুয়ারি; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিবসটি উপলক্ষ্যে রাজশাহী কলেজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১:৩০ মি. অধ্যক্ষ মহোদয় কলেজের উপাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন। বেলা ১১:৪৫ মি. অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। এছাড়াও উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী এবং শিক্ষার্থীবৃন্দ। সভার মুখ্য আলোচক ছিলেন ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোঃ আনিসুজ্জামান।

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ শাহ তৈয়বুর রহমান চৌধুরী, ইতিহাস বিভাগের অধ্যাপক আবু হাসনাৎ মোঃ রফিকুল ইসলাম, বিভিন্ন বিভাগের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ। উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান বলেন- মহান মুক্তিসংগ্রামের ইতিহাসে জাতির পিতার প্রত্যাবর্তনের এই দিনটি বিশেষ তাৎপর্য ও গুরুত্ব বহন করে আসছে। তিনি বঙ্গবন্ধুকে অবিসংবাদিত নেতা উল্লেখ করে তাঁর স্বদেশ প্রত্যাবর্তনকে অন্ধকার হতে আলোর পথে যাত্রা বলে অভিহিত করেন। অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন দীর্ঘ ৯ মাস ১৪ দিন পাকিস্তানের কারাগারে বন্দিজীবন শেষে ১৯৭২ সালের এই দিনে জাতির পিতা স্বাধীন সার্বভৌম বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। এ দিনটি বাঙ্গালী জাতির জীবনে আনন্দের ও গর্বের। বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র মুক্ত সোনার বাংলাদেশ প্রতিষ্ঠা করা। সে অনুসারে স্বাধীন বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক, সমৃদ্ধ ও মানবিক রাষ্ট্র হিসাবে গড়ে তুলতে উপস্থিত সবাইকে এক যোগে কাজ করার আহ্বান জানান।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0