আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

13 students of 10th class

বই পেল দিনাজপুরের সেই দশম শ্রেণির ১৩ শিক্ষার্থী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৪, ০৬:০২ পিএম

বই পেল দিনাজপুরের সেই দশম শ্রেণির ১৩ শিক্ষার্থী
বই পেল দিনাজপুরের সেই দশম শ্রেণির ১৩ শিক্ষার্থী

দিনাজপুরের খানসামা উপজেলার দক্ষিণ গাড়পাড়া উচ্চ বিদ্যালয় নিয়ে ‌‘বই না পেয়েই নবম শ্রেণির শিক্ষার্থীরা দশম শ্রেণিতে, অভিভাবকদের ক্ষোভ’ শিরোনামে সংবাদ প্রকাশের পর দুই বিষয়ে পাঠ্যবই পেল ঐ স্কুলের দশম শ্রেণির ১৩ শিক্ষার্থী। এর আগে ঐ স্কুলের প্রধান শিক্ষক চিত্তরঞ্জন রায়কে কারণ দর্শানোর নোটিশ ও বই বিতরণের নির্দেশ দিয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। 

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে সেই দক্ষিণ গাড়পাড়া উচ্চ বিদ্যালয়ে বাংলা দ্বিতীয় পত্র ও কৃষি শিক্ষা বিষয়ে তাদের পাঠ্যবই প্রদান করা হয়। 

জানা যায়, খানসামা উপজেলার এমপিওভুক্ত প্রতিষ্ঠান দক্ষিণ গাড়পাড়া উচ্চ বিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের দশম শ্রেণির ১৩ শিক্ষার্থী বাংলা দ্বিতীয় পত্র ও কৃষি শিক্ষা পাঠ্যবই গত ১ বছরেও হাতে পায়নি। সহপাঠীর কাছ থেকে ধার করা বই ও গাইড কিনে পড়ালেখা করে মূল্যায়ন পরীক্ষায় অংশ নিয়ে নবম থেকে দশম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এইজন্য প্রধান শিক্ষকের দায়িত্বহীনতাকে দায়ী করেছেন অভিভাবক ও এলাকার সচেতন সমাজ। এ নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে নড়চড়ে বসে উপজেলা প্রশাসন ও মাধ্যমিক অফিস। 

বিষয়টি নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মনজুরুল হক বলেন, বিষয়টি নজরে আসার পরে সেই প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে ও বই প্রদানের নির্দেশা দেওয়া হয়। তিনি আরও বলেন, ইতিমধ্যেই ঐ শিক্ষক শোকজের জবাব ও শিক্ষার্থীদের মাঝে বই প্রদান করা হয়েছে। 

উপজেলা নির্বাহী অফিসার মো. তাজ উদ্দিন বলেন, বই প্রদানে গাফিলতির বিষয়ে শিক্ষকের শোকজের জবাব ও তদন্ত প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। সেই সঙ্গে প্রতিষ্ঠানের শিক্ষার মানোন্নয়নে তদারকি করা হবে। 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0