আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

International Mother Language Day

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী কলেজের মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি

Bijoy Bangla

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী, ২০২৪, ০৬:০৩ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী কলেজের মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী কলেজের মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি

একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস২০২৪ উপলক্ষ্যে রাজশাহী কলেজ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। এসব কর্মসূচির মধ্যে ছিল প্রবন্ধ রচনা, কবিতা আবৃত্তি, বানান শুদ্ধিকরণ, উপস্থিত বক্তৃতা, কুইজ প্রতিযোগিতা, একুশের গান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ১৫ ও ১৬ ফেব্রুয়ারি এসব প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬:৩০ মিনিটে অধ্যক্ষ মহোদয় ও শিক্ষক পরিষদের সম্পাদকেরনেতৃত্বে শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীদের অংশগ্রহণে কলেজ শহিদ মিনারে মহান ভাষা শহিদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করে শ্রদ্ধা নিবেদন করা হয়। রাত ০০:০১ মি. শহিদ মিনারে ভাষা-শহিদদের সম্মানে অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।এ সময় রাজশাহী কলেজ মুসলিম ছাত্রাবাসে প্রথম শহিদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৭:৩০ মিনিটে অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের নেতৃত্বে এবং শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদের উপস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ কালো ব্যাজ ধারণ করে প্রভাতফেরিতে অংশগ্রহণ করেন। প্রভাতফেরি শেষে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং শ্রদ্ধা নিবেদন করা হয়।সকাল ০৯:০০ টায় ‘বাধন’ আয়োজিত রক্তের গ্রুপ নির্ণয়,অমর একুশে বইমেলা, রাজশাহী কলেজ মানসিক স্বাস্থ্য কেন্দ্রের ফ্রি সাইকোলোজিক্যাল টেস্ট ও কাউন্সিলিং সেবাএবং ০৯:৩০ মি. একুশ উপলক্ষ্যে শিক্ষার্থীদের লেখা ও আঁকা ছবি দিয়ে তৈরি বিশেষ দেয়ালিকা ‘রক্তিম বর্ণমালা’উদ্বোধন করা হয়। সকাল ১০:০০ টায়অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় “৫২ ভাষা আন্দোলন: বাঙালির জাতীয়তাবাদ ও বাংলা ভাষার বিকাশ”-শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন কলেজের কেন্দ্রীয় সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোসাঃ ইয়াসমীন আকতার সারমিন। অনুষ্ঠানের মুখ্য আলোচক ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোঃ ইকবাল হোসেন।

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আবদুল্লাহ আল মাহমুদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমণ্ডলী এবং শিক্ষার্থীবৃন্দ। সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মহোদয় বলেন, বাংলা ভাষার শুদ্ধচর্চা ও অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ তার কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে এগিয়ে যাবে দৃঢ় পদক্ষেপে। মহান একুশের চেতনাকে হৃদয়ে ধারণ করেসুখি-সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গঠনে এগিয়ে আসার জন্যতিনি উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান। বাদ জোহর কলেজ জা’মি মসজিদেভাষা শহিদদের রুহেরমাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহ্ফিলঅনুষ্ঠিত হয়। বিকাল ০৪:৩০ মি. অনুষ্ঠিত হয় কবিতা পাঠ, একুশের গান এবং নৃত্য। সবশেষে রাজশাহী কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের অভিনয়ে একুশে ফেব্রুয়ারির বিশেষ নাটক ‘ভাষা ভালোবাসা’ মঞ্চায়নেরমধ্য দিয়ে দিবসের কর্মসূচি সমাপ্ত হয়। 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0